শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমেরিকার নির্বাচন নিয়ে বাংলাদেশে এত আগ্রহ কেন?

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। হোয়াইট হাউজে কে আসবেনÑ হিলারী ক্লিনটন নাকি ডোনাল্ড ট্রাম্প? পুরো বিশ্বের মতো বাংলাদেশও এ নিয়ে চলছে নানা জল্পনা। কিন্তু আমেরিকার নির্বাচন নিয়ে বাংলাদেশে এতটা আগ্রহ কেন?
চায়ের দোকান, পাবলিক বাস কিংবা সাধারণ রেস্টুরেন্টÑ সব জায়গাতেই আলোচনার বিষয় এখন আমেরিকার নির্বাচন।
হিলারী ক্লিনটন বাংলাদেশে একটি পুরনো নাম। গত কয়েক মাসে ডোনাল্ড ট্রাম্প নামটিও বাংলাদেশে অনেকের কাছে বেশ পরিচিত হয়ে উঠেছে। সাধারণ মানুষের মাঝে এখন বাংলাদেশের ইস্যু নিয়ে যতটা না আলাপ হচ্ছে, তার চেয়ে বেশি স্থান পাচ্ছে আমেরিকার নির্বাচন। কেন তারা বিষয়টিকে এতটা গুরুত্ব দিচ্ছেন?
বাংলাদেশে বসবাসরত নাগরিকদের মাঝে হিলারী ক্লিনটন এবং ডোনাল্ড ট্রাম্পÑ উভয়ের সমর্থন আছে। কোন প্রার্থী জিতলে বাংলাদেশের জন্য ভালো হবে, সে বিষয়ে তাদের পরিষ্কার কোন ধারণা নেই।
তবে অনেকে মনে করেন, ডোনাল্ড ট্রাম্প জয়লাভ করলে সেটি সে দেশের মুসলমানদের জন্য খুব একটা ভালো হবে না। নির্বাচনী প্রচারণায় উভয় প্রার্থীর বক্তব্য বিশ্লেষণ করে তাদের এ ধারণা জন্মেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ফাহমিদা আক্তার বলেন, ‘মুসলমানদের বিষয়ে ট্রাম্পের যে বিদ্বেষমূলক মনোভাব সেটা আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। আমেরিকার প্রেসিডেন্ট কে হবেন সেটার উপর অনেক কিছু নির্ভর করছে’।
বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোতেও এখন আমেরিকার নির্বাচনের খবর। সংবাদপত্রেও আমেরিকার নির্বাচনের খবর গুরুত্ব পাচ্ছে। যে কারণে সাধারণ মানুষের মধ্যে আমেরিকার নির্বাচন নিয়ে আগ্রহও বেড়েছে।
ঢাকার রাস্তায় আইসক্রিম বিক্রি করেন আফজাল হোসেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে তারও বেশ আগ্রহ। তিনিও মনে করেন, আমেরিকায় প্রেসিডেন্ট কে হবেন তার উপর বাংলাদেশের ভালো-মন্দ নির্ভর করছে।
তিনি বলেন, ‘আমেরিকা যে কথা বলছে, সে কথাই পুরা বিশ্ব শুনছে। যে প্রার্থী প্রেসিডেন্ট হবে, সে যদি বাংলাদেশের লগে যোগাযোগটা ভালো রাখে তাহলে আমাদের লাভ’।
বাংলাদেশের বিশ্লেষকরা মনে করেন, আমিরেকার এ নির্বাচন বাংলাদেশের জন্য রাজনীতি এবং অর্থনীতিÑ এ দু’টো ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। সূত্র : বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Shahinur Rahman ৮ নভেম্বর, ২০১৬, ১১:৫৯ এএম says : 1
হিলারির বিজয় আমাদের কাম্য
Total Reply(0)
Sondha Rani Das ৮ নভেম্বর, ২০১৬, ১২:০৬ পিএম says : 0
যেই আসুক ক্ষমতায় আসুকনা কেন আমাদের কোন লাভ নেই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন