বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের নারীরা বিশ্বজয় করে

যুব মহিলা লীগের মতবিনিময় সভায় এনামুল হক শামীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:০০ এএম

পানি সম্পদ উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, বাংলাদেশের নারীরা শুধু ব্যবসা-বাণিজ্যে নয়, শিল্প-সাহিত্য ও খেলাধুলাসহ নানা ক্ষেত্রে বিশ্বজয় করছেন। বিশ্বে বাংলাদেশি নারীরা সম্মানের সঙ্গে এগিয়ে যাচ্ছেন। নারী উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছেন।
গতকাল শুক্রবার শরীয়তপুরের নড়িয়ায় যুব মহিলা লীগের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। তিনি বলেন, নারীর উন্নয়নকে তিনি অগ্রাধিকার দিচ্ছেন। বিভিন্ন ক্ষেত্রে মেধা-প্রজ্ঞায় নারীরা সম্মাননা অর্জন করছেন। নারী উন্নয়ন ও ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত এখন বাংলাদেশ। আর এর কেন্দ্রবিন্দুতে রয়েছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে চারবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য গ্লোবাল সামিট অব উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ডসহ নানান পদকে ভূষিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা
শামীম বলেন, প্রধানমন্ত্রী করোনা মহামারিকালীন নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রণোদনা প্রদানসহ নানা রকম সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। নারীরা স্ব স্ব যোগ্যতায় এগিয়ে যাচ্ছেন। অর্থনৈতিকভাবে তারা শক্তিশালী হচ্ছেন ও সমাজ-পরিবারে বিশেষ ভূমিকা রাখছেন। আইন পেশা থেকে শুরু করে জনপ্রতিনিধিত্বে নারীরা বিশেষ সফলতায় এগিয়ে যাচ্ছে। আর জননেত্রী শেখ হাসিনার কারণেই এসব সম্ভব হয়েছে।
উপমন্ত্রী বলেন, দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। বাংলাদেশের ইতিহাসে তিনিই প্রথম তার সরকারের শিক্ষামন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী পদে নারীকে বসিয়েছেন। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও পরারাষ্ট্রমন্ত্রী পদে নারীদের বসিয়েছিলেন। তার নেতৃত্বাধীন জাতীয় সংসদে প্রথম নারী সংসদ উপনেতা হয়েছেন। জাতীয় সংসদের স্পিকার পদে নারী বসিয়েছেন। বাংলাদেশের নারীরা এখন এভারেস্ট জয় করে, বিমানের পাইলট হয়। সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীসহ সামরিক বাহিনীতে নারীদের অধিক অংশগ্রহণ এবং গুরুত্বপূর্ণ ও উচ্চ পদগুলোতে নারীদের নিয়োগ শেখ হাসিনার সরকারের সময় ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে।
সভায় উপস্থিত ছিলেন, যুব মহিলালীগের সহ-সভাপতি সেলিনা রহমান, জেলার আহ্বায়ক ফাতেমা আক্তার শিল্পী, যুগ্ম আহ্বায়ক আকলিমা আক্তার বাবলী, অমিতা রানী চন্দ্রনা, শাহিনা বেগম। জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক আবুল কালাম আজাদ, সদস্য এনায়েত উল্যাহ মুন্সী, নড়িয়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক মাল, সাধারণ সম্পাদক মাস্টার হাসানুজ্জামান খোকন, সহ-সভাপতি বাদশা শেখ, উপদেষ্টা জোবায়দা হক অজান্তা, মহিলা লীগের সভাপতি রাবেয়া আক্তার, সাধারণ সম্পাদক শামসুন্নাহার মায়া। পরে আসমা আক্তারকে সভাপতি ও জুলিয়া হাসান পারুকে সাধারণ সম্পাদক করে ৮১ সদস্য বিশিষ্ট নড়িয়া উপজেলা যুবলীগের কমিটি ঘোষণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন