শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিখোঁজ ১২ জেলে জীবিত উদ্ধার

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে গভীর নিম্নচাপের কবলে পড়ে নিখোঁজ হওয়া ১২ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। গতকাল (মঙ্গলবার) দুপুরে নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ কক্সবাজার উপকূল থেকে ৩০-৪০ মাইল পশ্চিমে গভীর সমুদ্রে ভাসমান অবস্থায় থাকা এসব জেলেদের উদ্ধার করে।
উদ্ধারকৃত জেলেরা ডুবে যাওয়া ‘এফ ভি রোহান’ এর জেলে। উদ্ধারকৃত ১২ জেলের পরিচয় পাওয়া গেছে। তারা হলেনÑ মহেশখালী থানার শাপলাপুর গ্রামের আবুল কাশেম, মো: তৌহিদুল ইসলাম, কাইছার, মো: আলমগীর, মোস্তাক আহমেদ, মো: আব্দুস শুক্কুর, মো: ইয়াছিন, মো: ইলিয়াছ, মো: জসিম উদ্দিন, মো: মনির এবং নাজেম উদ্দিন, চকরিয়া থানার ফাসিয়াখালি গ্রামের মো: মোবারক এবং চরফ্যাশন থানার মো: আলমগীর।
উদ্ধারকৃতরা জানায়, গত ৩ নভেম্বর এফভি রোহান নামক ট্রলারটি মহেশখালী হতে গভীর সমুদ্রে যায়। ফিশিং ট্রলারটি পূর্বাভাস পেয়ে গত ৫ নভেম্বর পোতাশ্রয়ে প্রত্যাবর্তনের পূর্বেই ঝড়ের কবলে পড়ে এবং ২৮ জন জেলেসহ গভীর সমুদ্রে ডুবে যায়।
তিনদিন পানিতে ভাসমান থাকার পর গতকাল এফভি সীমান্ত-১ তাদের অসুস্থ ও ভাসমান অবস্থায় খুঁজে পায়। পরবর্তীতে সমুদ্রে টহলরত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বানৌজা স্বাধীনতাকে উদ্ধারের জন্য বেতার যোগে আহ্বান করে। বানৌজা স্বাধীনতা উদ্ধারকৃতদের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করে এবং পরবর্তী চিকিৎসার জন্য পোতাশ্রয়ে নিয়ে আসে। অসুস্থ জেলেদেরকে নৌবাহিনীর হাসপাতালে প্রেরণ করা হয়। বাকি জেলেদের উদ্ধারের জন্য বাংলাদেশ নৌবাহিনীর আরও দুটি জাহাজ বঙ্গবন্ধু ও মধুমতি কক্সবাজারের উপকূলীয় এলাকায় উদ্ধার অভিযান পরিচালনা করছে।
সাগরে ৪ দিন ভেসে ফিরেছে ১৩ মাঝিমাল্লা
চার দিন সাগরে ভাসার পর বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ১৩ মাঝিমাল্লা কূলে ফিরেছে। গতকাল (মঙ্গলবার) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ফিশিং ট্রলার এফবি মালেক শাহ্র স্বত্বাধিকারী মো. ইব্রাহিম।
তার বরাত দিয়ে আনোয়ারা সংবাদদাতা জানান, কক্সবাজারের একটি নৌকার মাঝিমাল্লারা সাগরে মাছ ধরার সময় নৌকাটি ভাসতে দেখে তাদের উদ্ধার করে কক্সবাজার উপকূলে নিয়ে যান। এ খবরে তাদের পরিবারে স্বস্তি ফিরে এসেছে।
দীর্ঘ ২২ দিন মাছ ধরা বন্ধ থাকার পর গেল বৃহস্পতিবার চট্টগ্রামের আনোয়ারার রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরা এলাকার এফবি মালেক শাহ্ নামের ট্রলারে করে ১৩ মাঝিমাল্লা সাগরে মাছ ধরতে যায়। গত শুক্রবার সোনারচর এলাকায় মাছ ধরার একপর্যায়ে এটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এ অবস্থায় ট্রলারটি ভাসতে ভাসতে গভীর সমুদ্রে চলে যাওয়ায় তাদের আর কোন খোঁজ পাওয়া যাচ্ছিল না।
শুক্রবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত উত্তাল গভীর সমুদ্রে তারা ভাসছিলেন। কক্সবাজার উপকূল থেকে তাদের আনোয়ারায় নিয়ে আসা হয়েছে। এ বিষয়ে কোস্টগার্ড সাঙ্গু স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার সিরাজুল ইসলাম বলেন, ভোরে তাদের খবর পাওয়া যায়। তারা বেঁচে আছেন নিরাপদে আছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন