ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

তুরস্ক ও বাংলাদেশের সম্পর্ক আগামীতে সকল ক্ষেত্রে বৃদ্ধি পাবে

তুরস্কের উপ-প্রধানমন্ত্রীর আশাবাদ

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে বিদ্যমান উষ্ণ এবং ঐতিহ্যগত বন্ধুত্ব আগামী দিনগুলোতে দু’দেশের মধ্যে সকল ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করতে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তুরস্কের উপ-প্রধানমন্ত্রী প্রফেসর ড. নুমান কুরতুলমুশ। গতকাল তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী তার সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে কুরতুলমুশ এ আশাবাদ ব্যক্ত করেন। সাক্ষাতকালে রাষ্ট্রদূত উপ-প্রধানমন্ত্রীকে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে বিরাজমান রাজনৈতিক, বাণিজ্যিক, প্রতিরক্ষা, শিক্ষা এবং সংস্কৃতিসহ দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে অবহিত করেন। তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের নেতৃত্বে সাম্প্রতিক সময়ে তুরস্কের অর্জিত লক্ষণীয় অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নের প্রশংসা করেন। তিনি ভিশন-২০২১ এবং ভিশন- ২০৪১-এর লক্ষ্যসমূহ বর্ণনাপূর্বক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস্তবানুগ ও দূরদর্শী নেতৃত্বে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আর্থ-সামাজিক অর্জনসমূহ সম্পর্কে উপ-প্রধানমন্ত্রীকে অবহিত করেন।
উপ-প্রধানমন্ত্রী বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নকে স্বাগত জানান এবং দুদেশের সম্পর্ক আগামী দিনগুলোতে সকল ক্ষেত্রে বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
প্রসঙ্গত, উপ-প্রধানমন্ত্রী নুমান কুরতুলমুশ বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে বিদ্যমান যৌথ অর্থনৈতিক কমিশন (জেইসি)-এর তুর্কি পক্ষের চেয়ারম্যান। ২০১৭ সালের প্রথমভাগে দু’দেশের মধ্যে জেইসি’র পরবর্তী বৈঠক অনুষ্ঠানের বিষয়ে তিনি নিবিড় আগ্রহ ব্যক্ত করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, জেইসি’র নিয়মিতকরণ দু’দেশের দ্বি-পাক্ষিক সম্পর্কের সুদৃঢ়করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ লক্ষ্যে জেইসি প্রক্রিয়াকে নিয়মিত করার উদ্যোগ নেবার জন্য উপ-প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতকে সাধুবাদ জানান এবং আংকারাতে পরবর্তী বৈঠক অনুষ্ঠানের প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পাদনের জন্য পরামর্শ প্রদান করেন।
উভয়পক্ষ বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে অন্যান্য ক্ষেত্রেও সহযোগিতা জোরদার করার বিষয়ে মতবিনিময় করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন