শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রশাসনে তিন স্তরে পদোন্নতি এ মাসেই

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

তালুকদার হারুন : জনপ্রশাসনে তিন স্তরের কর্মকর্তাদের পদোন্নতি চূড়ান্ত। চলতি মাসের ১৫ তারিখের মধ্যে এই পদোন্নতির প্রজ্ঞাপন জারির সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদে তিনস্তরে প্রায় পাঁচ শতাধিক কর্মকর্তা এ পর্যায়ে পদোন্নতি পাচ্ছেন। কর্মকর্তাদের পদোন্নতির এই প্রক্রিয়া দুই মাস ধরে শুরু হয়েছে। এজন্য সুুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) ১৫টি বৈঠক হয়েছে। গতকাল মঙ্গলবার ছিল এসএসবি’র শেষ বৈঠক। লাগাতার এসব বৈঠক করে পদোন্নতির তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী দৈনিক ইনকিলাবকে জানান, প্রশাসনে তিন স্তরে কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি প্রায় চূড়ান্ত। এ জন্যে গত দু’মাস ধরে লাগাতার এসএসবি’র বৈঠক হয়েছে। এসএসবি’র বৈঠকে এই পদোন্নতির চুলচেরা আলোচনা হয়েছে। তিনি বলেন, যারা সুপারসিড হয়েছেন পদোন্নতিতে তারা প্রাধান্য পাবেন। যদি কোন জটিলতা সৃষ্টি না হয় তবে শিগগিরই আমরা এ পদোন্নতির প্রজ্ঞাপন জারি করতে পারবো।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, তিন স্তরের এই পদোন্নতিতে প্রায় তিনশ’ সিনিয়র সহকারী সচিব, ১৫০ উপসচিব ও ৬০ জন যুগ্মসচিবের পদোন্নতির সম্ভাবনা রয়েছে। তবে এই পদোন্নতিতে বঞ্চিত কর্মকর্তারাই প্রাধান্য পাবেন। গত মে মাসে সরকার ৮৫ জন যুগ্মসচিবকে পদোন্নতি দেয়। এসব কর্মকর্তা ইতোপূর্বে পদোন্নতি বঞ্চিত হয়েছিলেন। অনুরূপভাবে ৭৩ জন উপসচিব ও ৭১ জন সিনিয়র সহকারী সচিবকে সেসময় পদোন্নতি দেওয়া হয়। যারা কয়েক দফা পদোন্নতি বঞ্চিত হন।
পদোন্নতির আশায় কর্মকর্তাদের মধ্যে ব্যাপক লবিং চলছে এখন। গতকালও পদোন্নতি প্রত্যাশী অনেক কর্মকর্তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সঙ্গে সাক্ষাত করেছেন। এদের মধ্যে চার দফায় পদোন্নতি বঞ্চিত হয়েছেন এমন কর্মকর্তাও রয়েছেন। তাদের বক্তব্য হচ্ছে- সকল যোগ্যতা থাকা সত্ত্বেও তারা পদোন্নতি বঞ্চিত হয়েছেন। এবার পদোন্নতির জন্য তারা আকুল আবেদন জানাচ্ছেন। বঞ্চিত অনেক কর্মকর্তাই চাকরি জীবন শেষ করতে যাচ্ছেন।এজন্য তারা শেষবারের মতো পদোন্নতির জন্য নীতি নির্ধারকদের কাছে তদবির করে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা এই প্রতিবেদককে জানান, রাজনৈতিক রঙের কারণে তিনি তিনবার বঞ্চিত হয়েছেন। ব্যাচমেটদের কয়েকজন তাকে বিএনপি-জামায়াত সমর্থক আমলা হিসেবে চিহ্নিত করেছেন। এ কারণেই তিনি বার বার পদোন্নতি বঞ্চিত হচ্ছেন।
জানা গেছে, এবার পদোন্নতিতে সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতির বিষয়টি সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। কয়েক বছর ধরে এ পদে পদোন্নতি দেয়া হয়নি। গত বছর এ পদে পদোন্নতির সব প্রস্তুতি সম্পন্ন হওয়ার পরও পদোন্নতি দেয়া সম্ভব হয়নি। এ কারণে এবার একুশতম ও বাইশতম ব্যাচের কর্মকর্তাদের উপসচিব পদে পদোন্নতি দেওয়া হবে। তাছাড়া ১৫তম ব্যাচের বিভিন্ন ক্যাডারের বঞ্চিত কর্মকর্তারাও এবার বিবেচনায় আসবেন। অতিরিক্ত সচিব পদে এবার খুব কম সংখ্যক কর্মকর্তা পদোন্নতি পাবেন। এ পদে ইতোমধ্যেই উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে জনপ্রশাসনে ১২০টি অতিরিক্ত সচিবের পদের বিপরীতে ৪১৭ জন অতিরিক্ত সচিব, ৩৫০টি যুগ্মসচিব পদের বিপরীতে ৮৩৪ জন যুগ্মসচিব এবং ৮৩০টি উপসচিব পদের বিপরীতে ১২৭৭ জন উপসচিব কর্মরত আছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন