শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ২৭ শর্তে সমাবেশের অনুমতি বিএনপি’র প্রত্যাখ্যান

দিনভর বিএনপি কার্যালয় ঘিরে রাখে পুলিশ

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২৭টি শর্তে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বিএনপির ঘোষিত জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচি সামনে রেখে দলটির কেন্দ্রীয় কার্যালয় দিনভর ঘিরে রাখে পুলিশ। গতকাল মঙ্গলবার দুপুরে এ অনুমতি দেয়া হয়। তবে ডিএমপি’র দেয়া এ অনুমতির বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোনো স্থানে সমাবেশ করবে না বিএনপি
তিনি বলেন, আপনারা অবগত আছেন ইতিমধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগামী ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন। তাই অন্য কোথাও সমাবেশ করার কোনো অবকাশ নেই। বিএনপির পক্ষ থেকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করার জন্য অনুমতি চাওয়া হয়নি।
তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোনো স্থানে বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বিএনপি সমাবেশ করবে না। এ সময় উপস্থিত ছিলেন-বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, বিএনপির সহ-প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন প্রমুখ।
এদিকে ২৭টি শর্তে বিএনপিকে মঙ্গলবার বিকেলের মধ্যেই সমাবেশের অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. ইউসুফ আলী। তিনি সাংবাদিকদের বলেন, ২৭টি শর্তে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।
সারাদিন বিএনপি কার্যালয় ঘিরে রেখেছিল পুলিশ
বিএনপির ঘোষিত জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচি সামনে রেখে দলটির কেন্দ্রীয় কার্যালয় দিনভর ঘিরে রাখে পুলিশ। কোনো সভা-সমাবেশ এবং র‌্যালী করতে দেয়া হয়নি। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় নয়া পল্টনে তিন প্লাটুন পুলিশসহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নেয়। তার সাথে পানিকামানের গাড়ি। পুলিশ সকালে বিএনপি কার্যালয়ের সামনে থেকে মহিলা দলের দুই কর্মীকে ধরে নিয়ে গেছে বলে বিএনপির নেতারা জানিয়েছে।
পরিস্থিতি জানাতে দুপুর ১২টায় কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কার্যালয়ের কলাপসিবল গেইট খোলা থাকলেও গণমাধ্যমের কর্মী ছাড়া পুলিশ কাউকে ভেতরে যেতে দেয়নি। উপস্থিত পুলিশ কর্মকর্তারা জানান, নয়া পল্টনে বিএনপির একটি কর্মসূচির ফলে সম্ভাব্য সব পরিস্থিতি বিবেচনা করে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।
প্রথমে ৭ নভেম্বর, পরে ৮ নভেম্বরে সোহরাওয়ার্দী উদ্যানে এই সমাবেশ করার জন্য বিএনপি মহানগর পুলিশ কমিশনারের কাছে আবেদন জানিয়েছিল। কিন্তু এরপরই আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-আলম হানিফ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে ৭ নভেম্বরের সমাবেশ করতে দেয়া হবে না বলে প্রকাশ্যে হুমকি দিলে পুলিশ অনুমতি দেয়নি।
ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যানে একাধিক রাজনৈতিক দল সমাবেশ করার জন্য আবেদন জানানোর পরিপ্রেক্ষিতে বিশৃঙ্খলার আশঙ্কায় সেখানে কাউকেই সমাবেশ করতে অনুমতি দেয়া হবে না।
এরকম পরিস্থিতির মধ্যে বিএনপির পক্ষ থেকে বিকল্প হিসেবে নয়া পল্টনে ৮ নভেম্বর সমাবেশ করার অনুমতি চেয়ে ডিএমপিকে চিঠি দেওয়া হলেও মঙ্গলবার সকাল পর্যন্ত অনুমতি দেয়া হয়নি। দেয়া হয় বিকালে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন