বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

বায়তুল মোকাররমে কোরআনখানি ও বিশেষ দোয়া
সারাদেশে যথাযথ সম্মানের সাথে উদযাপিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল বেলা ১১টা ২৫ মিনিটে তারা শ্রদ্ধা নিবেদন করেন। এসময় সশস্ত্র বাহিনীর সদস্যরা রাষ্ট্রীয় সালাম গার্ড অব অনার প্রদান করেন। পরে দোয়া ও মোনাজাত করা হয়। বঙ্গবন্ধু জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা, কোরআন খানি, বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এসময় বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও হুইপ ইকবালুর রহিম উপস্থিত ছিলেন।

এদিকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে।

শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বাংলার হাজার বছরের মহাবীর, জন্মদিনে তোমাকে অভিবাদন ও স্যালুট। ইতিহাসের মহাফলক যার নাম অবিরাম লিখে যায়, তার নাম মুছে ফেলার সাধ্য কারো নেই।

ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানানোর সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য মতিয়া চৌধুরী, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসেকা আয়েশা খান, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ প্রমুখ। এ ছাড়া, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, যুবমহিলা লীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগি সংগঠন গুলোও বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করেছে। অন্যদিকে নানা আয়োজনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠ ও নানা প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদযাপন করেছে। রাজধানী সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শ্রদ্ধা ভালোবাসায় জাতির পিতাকে স্মরণের মধ্য দিয়ে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় : দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সঙ্গীতানুষ্ঠান প্রভৃতি। দিবসটি উপলক্ষ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ সকালে ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করেন। এছাড়া, চারুকলা অনুষদের উদ্যোগে সকালে ছাত্র-শিক্ষক কেন্দ্রের ক্যাফেটেরিয়ায় চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষ্যে বাদজোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়া’য় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং আবাসিক হল ও হোস্টেলের মসজিদ ও উপাসনালয়ে দোয়া, প্রার্থনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া,সন্ধ্যা সাড়ে ৬টায় সংগীত বিভাগ ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

ইউজিসি : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) নানা কর্মসূচির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে শিশু কিশোরদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার আহŸান জানানো হয়। এ উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে এবং ইউজিসি ভবনে ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশের স্বাধীনতার রূপকার ও ইউজিসির প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধুর জন্মদিনে কেক কাটা হয়। এছাড়া, শিশুদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা আয়োজন ও বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

জাতীয় বিশ^বিদ্যালয় : স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে জাতীয় বিশ^বিদ্যালয়। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর বীর মুক্তিযোদ্ধা স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদের নেতৃত্বে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এসময় কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থেকে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় : ইসলামি আরবি বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, প্রো-ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আবুল কালাম আজাদসহ বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠের আসর ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স : নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গতকাল জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচির শুরু হয়। এদিন বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এরপর বিমানের প্রধান কার্যালয় বলাকার লবিতে কেক কাটা হয় এবং শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে সেখানেই বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর ও গৌরবময় কর্মজীবন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইসলামী ব্যাংক : বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। ব্যাংকের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন পরিচালক মো. জয়নাল আবেদীন, প্রফেসর ড. কাজী শহীদুল আলম, মো. নাসির উদ্দিন ও মো. কামাল হোসেন গাজী এবং ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা।

ফরিদপুর জমিয়াতুল মোদার্রেছীন : জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর জেলার উদ্যোগে গতকার ফরিদপুর ভাঙ্গা ইকামাতেদ্বীন মডেল কামিল (এম.এ) মাদরাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি মাদরাসার প্রিন্সিপাল হযরত মাওলানা মো. আবু ইউছুফ মৃধার সভাপতিত্বে এবং মো. ফারুক হোসেনের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাদরাসার গভর্নিং বডির সভাপতি মো . আসাদুজ্জামা, মো. রেজাউল হাসানাত দুদু মিয়া, অনক আলি হোসেন শাহেদী প্রমুখ।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে। গতকাল বিজিবি সদরদফতর পিলখানার সীমান্ত সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ। দিনটি উপলক্ষে বিজিবি সদরদফতরসহ অন্যান্য ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বাদ যোহর পিলখানার কেন্দ্রীয় মসজিদসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটে বিশেষ মোনাজাতের মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারের জন্য দোয়া এবং দেশ ও মানুষের সমৃদ্ধি কামনা করা হয়।

বরিশাল ব্যুরো জানায়, এ উপলক্ষে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা প্রশাসন ছাড়াও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ছাড়াও তার রুহের মাগফিরাত কামনা করে দোয়া আয়োজন করা হয়

খুলনা ব্যুরো জানায়, খুলনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

রাজশাহী ব্যুরো জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার ব্যাপক কর্মসূচিতে উদযাপন করছে রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী সিটি করপোরেশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। রাজশাহীর জাতির পিতার ম্যুরাল ও প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে জেলা প্রশাসন, সিটি করপোরেশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, দিনব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে সকাল সাড়ে ৮টায় নোমানী ময়দানে চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। মাগুরা ১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর এসময় উপস্থিত ছিলেন
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে, নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমকালো আয়োজনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার মুড়াপাড়া উপজেলা পরিষদে কেক কাটাসহ নানা আয়োজনে জন্মদিন পালিত হয়।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জম্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী সমাধিসৌধে ফুল দিয়ে এ শ্রদ্ধা জানান।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচী পালিত হয়েছে। দিবসটি পালনে গতকাল বৃহস্পতিবার সকালে শহরের বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আনন্দর‌্যালী, শতকন্ঠে জাতীয় সংগীতসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে উদযাপিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। গতকাল বৃহস্পতিবার সকালে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা- ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সৃষ্টি হতো না। বাঙালির যত অর্জন, সকল অর্জনের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ছিলেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগসহ সর্বস্তরের মানুষ।

জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল সকাল ৮টায় শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করবে জেলা প্রশাসন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যদায় নওগাঁয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের‘১০২তম জন্মবার্ষিকী’ ও ‘জাতীয় শিশু দিবস’ পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় শহরের এটিএম মাঠে বঙ্গবন্ধুর অস্থায়ী বেদীতে জেলা প্রশাসনের পক্ষে খালিদ মেহেদী হাসান ও জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শ্রদ্ধা নিবেদন, দোয়া এবং নীরবতা পালন করা হয়।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নেত্রকোণা জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে চেতনার বাতিঘর নামক বঙ্গবন্ধুর প্রতিকৃৃতি উদ্বোধন করা হয়েছে।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্যে দিয়ে পঞ্চগড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে পঞ্চগড় সাকির্ট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান।

পিরোজপুর জেলা সংবাদদাতা জানান, পিরোজপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস। গতকাল সকাল সাড়ে ৮টায় সিও অফিস মোড়ের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন এবং সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন,শিশু সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে গতকাল বৃহস্পতিবার বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে এক সঙ্গে ২৭ টি কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও শিশুদিবস পালন করলেন উপজেলা পৌরসভাসহ ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের আওয়ামী লীগের নেতা কর্মীরা।

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা চত্ত¡রে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদাদাতা জানান, গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন পালিত হয়েছে। দিনটি পালনো উপলক্ষ্যে দিন ব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়।

রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল বৃস্পতিবার রামগড়ে পালিত হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী, উপজেলা প্রশাসনের ইউএনও খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য করা হয়।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অপর্ণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভা দোয়া ও মিলাদ মাহ্ফিল করা হয়েছে।

মতলব (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে।
দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল, প্রার্থনা, আলোচনা সভা, সুবর্ণজয়ন্তী মেলা উদ্বোধন ইত্যাদি

গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গলাচিপায় উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দাউদকান্দি উপজেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পঅর্পণ দোয়া মাহফিল চিত্রাঅংকন প্রতিযোগিতা সাংস্কৃতিক অনুষ্ঠান পুরস্কার বিতরণ।

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, ইন্দুরকানীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেন। গতকাল বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ প্রাঙ্গনে কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করা হয়।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে নাটোরের বড়াইগ্রাম পৌর পরিষদের উদ্যোগে শিশু সমাবেশ, আলোচনা সভা, দোয়া ও শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পৌর মুক্ত মঞ্চে আয়োজিত সংবর্ধনা সভায় মেয়র মাজেদুল বারী নয়নের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি।

দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, দৌলতখানে নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভোরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসটির কর্মসূচী শুরু হয়।

নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের নাজিরপুরে গতকাল বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় ও গুরুত্বের সঙ্গে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০২তম জন্মদিন ও জাতীয় শিশুদিবস পালিত হয়েছে। নাজিরপুর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত দিন ব্যপী কর্মসূচির আয়োজন করা হয়।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিরামপুর উপজেলা প্রশাসন এর উদ্যোগে দিনব্যাপী বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়। বিরামপুর সরকারি কলেজ মাঠে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন