শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমির হামজার স্বাধীনতা পদক বাতিল

তথ্য সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়নের পর বাতিল হওয়া মো. আমির হামজার কর্ম নিয়ে যারা ভুল তথ্য দিয়েছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার। আমির হামজার স্বাধীনতা পদক বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
গতকাল শনিবার জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহŸায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানান। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, এ ঘটনায় যারা ভুল তথ্য দিল, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে জড়িতদের শোকজ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবকে বলা হয়েছে। আর তাকে কেন পুরস্কারের জন্য মনোনীত করা হলো, সে বিষয়ে ব্যাখা চাইতে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

গত ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে চূড়ান্ত মনোনীত করে স্বাধীনতা পুরস্কারের জন্য তালিকা প্রকাশ করা হয়। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে আমির হামজাকে পুরস্কারের জন্য মনোনীত করা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। সাহিত্য অঙ্গনে তা নিয়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে। এসব বিতর্ক ও সমালোচনার মুখে গত শুক্রবার রাতে স্বাধীনতা পুরস্কারের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে, যেখানে আমির হামজার নাম বাদ দেওয়া হয়। স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েও তালিকা থেকে নাম বাদ দেওয়ার নজির এর আগে দেখা গেছে। সাহিত্যে অবদানের জন্য ২০০০ সালে একজনের নাম বাদ দেওয়া হয়েছিল। ওই বছর সাহিত্যে রইজ উদ্দিনকে মনোনয়ন দেওয়ায় বিভিন্ন মহল থেকে সমালোচনার মখে তার নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন