শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যবসা-বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করা হবে

চট্টগ্রামে এনবিআর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, দেশীয় শিল্পের সুরক্ষা, কর ব্যবস্থাকে আরো সহজ এবং করের বোঝা কিভাবে কমানো যায় তা নিয়ে কাজ করছে এনবিআর। দেশে বিনিয়োগ, উন্নয়ন ও ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করা হবে। সেইসাথে কর ব্যবস্থাকে ডিজিটাল করা হচ্ছে। তিনি গতকাল আসন্ন ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে চিটাগাং চেম্বার ও মেট্রোপলিটন চেম্বারে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় একথা বলেন।

আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চিটাগাং চেম্বার মিলনায়তনে চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন এনবিআর সদস্য মো. মাসুদ সাদিক, জাকিয়া সুলতানা ও সামস উদ্দিন আহমেদ, চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, জিপিএইচ ইস্পাত চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, ব্রাহ্মণবাড়িয়া চেম্বার সভাপতি আজিজুল হক, কক্সবাজার চেম্বার সভাপতি মো. আবু মোরশেদ চৌধুরী, রাঙ্গামাটি চেম্বার সভাপতি মো. আবদুল ওয়াদুদ, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, রিহ্যাব-চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান আব্দুল কৈয়ূম চৌধুরীসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও শিল্পোদ্যোক্তরা। মেট্রোপলিটন চেম্বারের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি খলিলুর রহমান।

দুটি পৃথক সভায় চেম্বার নেতৃবৃন্দ আসন্ন বাজেটে বিবেচনার জন্য বেশকিছু প্রস্তাব উপস্থাপন করেন। জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, এসব প্রস্তাব গুরুত্বের সাথে বিবেচনা করা হবে। কোন কোন খাতকে অগ্রিম প্রদেয় করদায় চূড়ান্ত হতে অব্যাহতি দেয়া যায় তা বিবেচনা করা হবে। দেশীয় লবণ শিল্প রক্ষায় শিল্প খাতে আমদানিকৃত লবণ বাজারে বিক্রি হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। যেসব কর্পোরেট প্রতিষ্ঠান রিটার্ণ দাখিল করছে না তাদের তালিকা প্রণয়ন করা হচ্ছে। বৃহৎ কোম্পানীসমূহের অনলাইন ব্যবসাকে করের আওতায় আনা হচ্ছে। এসএমই খাতের উন্নয়নের স্বার্থে সক্ষমতা অর্জিত হলে দেশে উৎপাদন হয় এমন পণ্য আমদানি করা হবে না। তিনি ব্যবসায়ীদের এনবিআরের উপর আস্থা রাখতে বলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন