বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

এতিমের সংজ্ঞায় মাতৃহীন বসানোর সুপারিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

এতিমের সংজ্ঞায় ‘পিতৃহীন’ শব্দের পাশাপাশি ‘মাতৃহীন’ শব্দ অন্তর্ভুক্তির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে তাদের বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা ফরহাদ হোসেন, আ কা ম সরওয়ার জাহান এবং আরমা দত্ত অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে অংশ নেন।
বৈঠকে ১৬তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি, এতিমখানার (সরকারি ও বেসরকারি) নিবন্ধন নীতিমালা ও ক্যাপিটেশন গ্রান্ট বরাদ্দ এবং দৃষ্টিপ্রতিবন্ধী ও অন্যান্য প্রতিবন্ধীর শ্রুতিলেখক নীতিমালা প্রণয়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
প্রকৃত চা-শ্রমিক যাতে আশ্রয়ণ প্রকল্পের আওতাধীন বরাদ্দ করা ঘরের মালিক হতে পারেন সে বিষয়গুলো অন্তর্ভুক্ত করে দ্রুত একটি যুগোপযোগী নীতিমালা করার সুপারিশ করে কমিটি। বৈঠকে এতিমখানায় (সরকারি ও বেসরকারি) প্রদত্ত ক্যাপিটেশন গ্রান্ট যথাযথভাবে ব্যবহারের সুপারিশ করা হয়। একই সঙ্গে দৃষ্টিপ্রতিবন্ধী ও অন্যান্য প্রতিবন্ধীর শ্রুতিলেখক নীতিমালা দ্রুত প্রণয়নের তাগিদ দেওয়া হয়। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন নিয়োগ পরীক্ষায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে চিঠি পাঠানোর সুপারিশ করা হয়। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন