বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সঙ্কট সমাধানের অংশ, সমস্যার অংশ নয়

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে চীনের অবস্থান স্পষ্ট করলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কিন গ্যাং। তিনি বলেন, চীন এই সংকটের সমাধানের অংশ, সমস্যার অংশ নয়। রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজের এক অনুষ্ঠানে এসব কথা বলেন চীনা দূত। ‘ফেস দ্য ন্যাশন’ নামের ওই অনুষ্ঠানে কিন গ্যাং বলেন, এই সংকটে চীন খাবার, ওষুধ, স্লিপিং ব্যাগ এবং ব্যাবি ফরমুলা পাঠিয়েছে চীন। কোনো পক্ষের কাছে অস্ত্র পাঠানো হয়নি। অনুষ্ঠানের হোস্ট তার কাছে জানতে চান যে, চীন রাশিয়াকে আসলেই সামরিক সহায়তা পাঠাচ্ছে কিনা। ওই দাবি উড়িয়ে দেন চীনা রাষ্ট্রদূত। তিনি বলেন, আমরা যুদ্ধের বিরুদ্ধে। এই সংকট সমাধানে যা যা করা দরকার, আমরা করবো। তিনি আরও বলেন, চীনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কোনো বোঝা নয়, এই সংকট সমাধানে আন্তর্জাতিক অঙ্গনে এটি একটি সম্পদের মতো। এটি ব্যবহার করে চীন সংকট সমাধান করতে পারবে, সংকট তৈরি করবে না বলেও জানান তিনি। বলেন, চীনের রাশিয়ার সঙ্গে ভাল সম্পর্ক রয়েছে, রাশিয়ার সঙ্গেও ভাল সম্পর্ক রয়েছে। চীন যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গেও ভাল সম্পর্ক বজায় রেখে চলে। এ কারণে চীন এই সংকট নিয়ে উদ্বিগ্ন সকলের কাছে পৌছাতে পারে। তাই চীন যুদ্ধ থামাতে শান্তি আলোচনাকে উৎসাহিত করবে এবং যত দ্রুত সম্ভব যুদ্ধবিরতির আহ্বান জানাবে। আমাদের এখন বিজ্ঞ হতে হবে, সাহসী হতে হবে। আমাদের এখন কূটনৈতিক প্রচেষ্টা দরকার। তাকে প্রশ্ন করা হয়, বেইজিং মস্কোকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করবে কিনা। উত্তরে কিন বলেন, চীন ও রাশিয়ার মধ্যে যে অর্থনৈতিক, বাণিজ্যিক ও জ্বালানী সম্পর্কিত যোগাযোগ রয়েছে তা দুটি স্বাধীন স্বার্বভৌম দেশের মধ্যেকার স্বাভাবিক বিষয়। এগুলো বিশ্ব বাণিজ্য সংস্থাসহ সকল আন্তর্জাতিক আইন মেনেই এই সম্পর্ক স্থাপিত হয়েছে। এদিকে চীনা গণমাধ্যম সিজিটিএন দাবি করেছে, ৯ মিনিটের ওই সাক্ষাৎকারে হোস্ট মোট ২৩ বার চীনা দূতকে তার বক্তব্য শেষ করতে বাধা দিয়েছে। তারপরেও ইউক্রেন সংকট নিয়ে চীনের অবস্থান স্পষ্ট করতে পেরেছেন তিনি। এর আগে গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্ক করে বলেছিলেন, বেইজিং মস্কোকে কোনো সামরিক সহায়তা দিলে তার ‘পরিণাম ভোগ করতে হবে’। এর পরেই চীনের অবস্থান জানালেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত কিন গ্যাং। তবে, রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে রাজি হওয়ার খবরকে ‘তথ্যবিকৃতি’ বলে গত সপ্তাহেই উড়িয়ে দিয়েছিল চীন। তবে, ইউক্রেনে হামলা করা রাশিয়াকে ভর্ৎসনা করতে নারাজ চীন। সিবিএস নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Mahbubul Islam ২২ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
যুক্তরাষ্ট্র এতদিন কোন শক্ত প্রতিপক্ষের সাথে সাথে লড়াই করেনি তাই যুদ্ধ সম্পর্কে তার মনে একটা ঢিলেঢালা, অহংকারী মনোভাব কাজ করছিল । সিরিয়ায় রাশিয়ার ঘুরে দাঁড়ানো দেখেও যুক্তরাষ্ট্র কেন যে, নিজেকে প্রস্তুত করল না সেটাই ভাবছি। দূর্বল দেশগুলোর সাথে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনতে, আনতে যুক্তরাষ্ট্রের মধ্যে অত্মতৃপ্তির ঢেকুর তোলা রোগ বাসা বেঁধেছিল।
Total Reply(0)
Julfiquar Imam ২২ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
রাশিয়া বুঝিয়ে দিল আমেরিকার কোন ক্ষমতাই নেই। আমেরিকা এত দিন বিড়ালের লেজে পা দিয়ে চলেছে । এখন ভয়ে গর্ত খুঁজচ্ছে ।
Total Reply(0)
Saha Mihir Chandro ২২ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
অনেকেই মনে করে রাশিয়া ইউক্রেনে সাথে যুদ্ধ করছে আসলে তা ঠিক নয়,রাশিয়া যুদ্ধ করছে নেটো ও যুক্তরাষ্ট্রের সাথে এতে রাশিয়া যুদ্ধ ক্ষেত্রে অনেক অনেক এগিয়ে আছে
Total Reply(0)
জামাল কামাল ২২ মার্চ, ২০২২, ৭:৪৪ এএম says : 0
Eu -তে যোগদান, সমস্যা নাই, nato -তে যোগদান না করার জন্য বারবার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তোমরা ডোন্ট কেয়ার। দূষিত তোমরা রাশিয়া না।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন