শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে মত প্রকাশে প্রতিবন্ধকতা রয়েছে

অ্যামনেস্টি ইন্টান্যাশনালের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:২৯ এএম

কঠোর আইনের মাধ্যমে (ডিজিটাল নিরাপত্তা আইন) বাংলাদেশে ২০২১ সালেও মত প্রকাশের স্বাধীনতা ব্যাপকভাবে খর্ব হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত সোমবার অ্যামনেস্টির ‘দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ডস হিউম্যান রাইটস’ শীর্ষক প্রতিবেদন এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে অ্যামিনেস্টির উদ্বেগ এবং সরকার ও অন্যান্যদের জন্য সুপারিশও জানানো হয়।

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে অ্যামনেস্টি জানায়, সরকার গুম, বেআইনি আটক, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো গুরুতর মানবাধিকার লংঘন করেছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বিরোধী রাজনৈতিক দল এবং শিক্ষার্থীদের শান্তিপূর্ণ বিক্ষোভে বাধা দেওয়া হয়েছে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত বল প্রয়োগ করে দমন করা হয়েছে। অন্যদিকে ভূমি দখল ও বন উজারের কারণে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর মানুষেরা তাদের সম্পদ হারানোর শঙ্কায় ছিলেন এবং ধর্মীয় সংখ্যালঘু এবং শরণার্থীরা সহিংস হামলার শিকার হয়েছেন বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের ২০২১-২২ প্রতিবেদনে উল্লেখ করেছে।
অ্যামনেস্টি জানায়, বিশ্বের ১৫৪ দেশের মানিবাধিকার পরিস্থিতি নিয়ে তৈরি এই প্রতিবেদনে করোনাকালীন সময়ে নারীর প্রতি সহিংসতা বেড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Menon rahman ৩০ মার্চ, ২০২২, ৩:১৭ এএম says : 0
Where was this amnesty in 1975
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন