রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রের শহরে শহরে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

সিয়াটলে গুলিতে আহত ৫ : লেডি গাগা’র সাহসী প্রতিবাদ

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:১৬ পিএম, ১০ নভেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনে জেতায় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ করছে যুক্তরাষ্ট্রবাসী। নিউইয়র্ক, শিকাগোসহ বেশ কয়েকটি শহরে ট্রাম্পবিরোধী বিক্ষোভ-সমাবেশ হয়েছে। বিক্ষোভ ছড়িয়ে পড়ছে অন্যান্য শহরেও। নির্বাচনের আগেই মুসলিম, অভিবাসী, হিস্প্যানিকসহ বিভিন্ন জাতিগোষ্ঠী নিয়ে বিতর্কিত মন্তব্য করেন ধনকুবের ট্রাম্প। এজন্য তার জেতার পর অনেকেই ক্ষুব্ধ। সে ক্ষোভ থেকেই অসংখ্য মানুষ হোয়াইট হাউসের কাছে জড়ো হয়ে ট্রাম্পবিরোধী সেøাগান দিচ্ছেন, ‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট না, আমরা তাকে মানি না’।
বুধবার রাতে সিয়াটেলে হঠাৎ করেই শুরু হয় গোলাগুলি। আর সেই ঘটনায় আহত হয়েছেন বহু মানুষ। সিয়াটেলের দমকম দপ্তর ট্যুইট করে জানিয়েছে, দমকল কর্মীরা ইতিমধ্যে আহতদের চিকিৎসা শুরু করে দিয়েছে। পাঁচজনের গুলি লেগেছে। তারমধ্যে দু’জনের প্রাণহানির আশঙ্কা রয়েছে। তবে এখনও সরকারিভাবে জানানো হয়নি, এই গুলিবর্ষণ ট্রাম্পের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার প্রতিবাদে কি না। সিয়াটেল পুলিশ ট্যুইট করে জানিয়েছে, গুরুত্বপূর্ণ কোনও তথ্য তাদের হাতে এলে তা জানানো হবে।
বোস্টন থেকে লস অ্যাঞ্জেলস পর্যন্ত সড়কে বহু মানুষ বুধবার রাতে জড়ো হয়ে ট্রাম্পকে প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন। বুধবার রাতে লস অ্যাঞ্জেলেসে সিটি হলের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। সেখানে বিক্ষোভকারীরা ‘ঘৃণা জয়ী হতে পারে না’ লেখা প্ল্যাকার্ড বহন করেন। নিউইয়র্ক সিটির ইউনিয়ন স্কয়ারে ট্রাম্পবিরোধী মানুষের বিক্ষোভ চলছে। সেখানে বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করেছেন। পাঁচ শতাধিক বিক্ষোভকারীকে ঘিরে রেখেছে পুলিশ। শহরের ট্রাম্প টাওয়ার এবং ওবামাকেয়ারের সামনেও বিক্ষোভ করতে দেখা গেছে। সোশ্যালিস্ট অলটারনেটিভ সংগঠনের নিউইয়র্ক শাখা এই বিক্ষোভের আয়োজন করেছে। বিক্ষোভকারীরা বলছেন, ‘জাতিগতবিদ্বেষ, যৌনবিদ্বেষ ও মুসলিমবিদ্বেষের বিরুদ্ধে লড়াই গড়ে তোলো’।
নিক পাওয়ার নামের এক বিক্ষোভকারী বলেন, ‘ভোটের ফলের পর যে সব ভীতি ছড়িয়ে পড়েছে, তার প্রতিবাদ জানাতেই আমি রাস্তায় নেমে এসেছি’।
টেক্সাসের অস্টিনে মহাসড়ক আটকে দেন অন্তত ৪শ’ বিক্ষোভকারী। পুলিশ তাদের ঘেরাও করে রাখে। ওয়াশিংটনে আমেরিকান ইউনিভার্সিটির শিক্ষার্থীরা পতাকা পুড়িয়ে দেন। শিকাগোতে অন্তত এক হাজার ৮শ’ মানুষ জড়ো হয়ে বিক্ষোভে অংশ নেন। তারা ট্রাম্পকে বর্ণবাদী আখ্যা দিয়ে ‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট না’ সেøাগানে মুখর করে তোলেন। ফিলাডেলফিয়া, বার্কলি, ওকল্যান্ড, সিয়াটল, পিটার্সবার্গ, ওরেগন, সান ফ্রান্সিসকোসহ বিভিন্ন শহরেও হয়েছে বিক্ষোভ। ট্রাম্পের বিজয়ের পর অরেগনে বিক্ষোভকারীরা প্রথম সানফ্রান্সিসকোর বে এলাকায় বিক্ষোভ করেন। এই এলাকা ডেমোক্রেটিক পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এখানে বিক্ষোভকারীরা সড়ক অবরোধের পাশাপাশি রেল চলাচলেও বাধা সৃষ্টি করেন।
সিয়াটলে শতাধিক বিক্ষোভকারী ক্যাপিটল হিলের কাছে জড়ো হয়ে সড়ক অবরোধ করেন। পেনসিলভানিয়ায় ইউনিভার্সিটি অব পিটার্সবার্গে কয়েকশ’ শিক্ষার্থী রাস্তায় নেমে বিক্ষোভ করেন। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, পেনসিলভানিয়া থেকে ক্যালিফোর্নিয়া, ওরেগন থেকে ওয়াশিংটন স্টেট সব জায়গায় শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন।
ট্রাম্পের প্রাসাদের দরজায় লেডি গাগা’র সাহসী বিক্ষোভ
ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ায় দেশের বহু মানুষ খুশি হতে পারেননি। গত বুধবার বহু ডেমোক্র্যাট সমর্থক সোশ্যাল মিডিয়ায় নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু ইনি তো সরাসরি পৌঁছে গিয়েছেন ট্রাম্প টাওয়ারের দোরগোড়ায়। সেখানে দাঁড়িয়েই প্রেসিডেন্টের বিরুদ্ধে সেøাগান দিয়েছেন। ইনি আর কেউ নন, পপ গায়িকা লেডি গাগা। গান তো বটেই, তবে তার চেয়েও নিজের পোশাক পরিচ্ছদ নিয়ে মিডিয়ার চর্চায় বেশি থেকেছেন গাগা। তবে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের শুরু থেকে হিলারি ক্লিন্টনের একনিষ্ঠ সমর্থক ছিলেন গাগা। প্রকাশ্যে তিনি বহুবার ক্লিন্টনের হয়ে নিজের সমর্থক জানিয়েছেন। স্বভাবতই ট্রাম্প জেতায় তিনি খুশি হননি। তাই ট্রাম্প টাওয়ারের সামনে পৌঁছে তাই প্ল্যাকার্ড হাতে ছবি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে।
গাগা ইনস্টাগ্রামে লিখছেন, ‘আমি এমন একটা দেশে বাস করতে চাই যেখানে সকলের জন্য সমান অধিকার থাকবে। ট্রাম্প আমাদের অবলীলায় ভাগ করে দেন। আসুন আমরা একে অপরের খেয়াল রাখি।’ দ্বিতীয় পোস্টে তিনি লিখেছেন, ‘এখনও আশা রাখছি। আমাদের স্বর নিশ্চয়ই কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছবে। সমান অধিকার, দয়া এবং ভালোবাসার জন্য সকলে একজোট হোন।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আজিজ ১১ নভেম্বর, ২০১৬, ১০:৩০ এএম says : 0
আমােদেরই তাকে মেনে নিতে কষ্ট হচ্ছে আর তারা তো ওখানের অধিবাসী
Total Reply(0)
সৌরভ ১১ নভেম্বর, ২০১৬, ১০:৩২ এএম says : 0
ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ায় দেশের বহু মানুষ খুশি হতে পারেননি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন