শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশেষ ট্রাইব্যুনালে ৪১ বিচারকের নতুন পদ

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জেলা ও দায়রা জজ পর্যায়ের ৪১টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। এর মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পদ হচ্ছে ৪১টি। এর আগে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের ৭টি পদ তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। ইতোমধ্যে এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন দিয়েছে। এসব পদে শিগগির বিচারক নিয়োগ করা হবে বলে আইন মন্ত্রণালয় সূত্রে জানা যায়।
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আইন ও বিচার বিভাগের আওতাধীন রাজবাড়ী, গোপালগঞ্জ, মাগুরা, ফেনী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, লালমনিরহাট, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পিরোজপুর, ভোলা, কিশোরগঞ্জ, নোয়াখালী, নওগাঁ, সিরাজগঞ্জ, বাগেরহাট, জামালপুর, নীলফামারী, যশোর, গাইবান্ধায় একটি করে এবং ঢাকায় চারটি, চট্টগ্রামে চারটি, কক্সবাজার দু’টি, কুমিল্লায় দু’টি, ব্রাহ্মণবাড়িয়ায় দু’টি, রংপুরে দু’টি, খুলনায় দু’টি, হবিগঞ্জ দু’টিসহ ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ করা হবে। এ ছাড়া সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ (সংশোধিত)-এর বিধান মতে, ঢাকা ও চট্টগ্রামে দু’টি এবং রাজশাহী খুলনা, বরিশাল, সিলেট ও রংপুরে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন এবং এসব জেলায় গঠিত ট্রাইব্যুনালগুলো পরিচালনার জন্য সাতটি পদে বিচারক (জেলা ও দায়রা জজ) নিয়োগ করা হবে।
সহকারী জজ/সিনিয়র সহকারী জজ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও জেলা লিগ্যাল এইডের অনুমোদিত মোট পদের সংখ্যা ৯৫৫টি। এর মধ্যে কমর্রত আছেন ৬৫৭ জন। শূন্যপদ রয়েছে ২৯৮টি। এদিকে সহকারী জজ পদে ৭৯ জন নিয়োগ দেয়া হচ্ছে। এর আগে গত ১ নভেম্বর আইনমন্ত্রী আনিসুল হক নিয়োগ সংক্রান্ত ফাইলের ওপর অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট চূড়ান্ত অনুমোদনের পর নিয়োগের প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন