শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমরা সবাই এখন ট্রাম্পের সাফল্য কামনায় অবিচল

হোয়াইট হাউজে ট্রাম্পের সাথে বৈঠকে ওবামা

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে প্রথম বৈঠক করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক হয় তাদের। ওভাল অফিসে ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্টের সামনে বসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, অনেক বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। সেগুলোর কিছু বিষয় দারুণ, কিছু বিষয় জটিল। তিনি বলেন, কিছু অর্জনের কথা ওবামা ব্যাখ্যা করেছেন। তবে সেগুলো সম্পর্কে বিস্তারিত বলেননি তিনি। গত মঙ্গলবারের ভোটে প্রথম কোনো সরকারি পদে বিজয়ী ট্রাম্প বলেছেন, ওবামার সঙ্গে আরো বৈঠক করতে চান তিনি। এটাই তাদের প্রথম মুখোমুখি সাক্ষাৎ বলেও উল্লেখ করেন ট্রাম্প।
নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে ভালো মানুষ বলে মন্তব্য করেছেন। আগামী ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন। ট্রাম্প বলেন, ওবামা একজন খুবই ভালো মানুষ। ভবিষ্যতে বারাক ওবামার কাছ থেকে সাহায্য নেবেন বলেও জানান। সাক্ষাতের সময় ট্রাম্প ও ওবামাকে খুব হাসিখুশি দেখা যায়। তবে নির্বাচনের আগের পরিস্থিতি ছিল সম্পূর্ণ ভিন্ন। নির্বাচনের আগে ট্রাম্প বারাক ওবামা আমেরিকাতে জন্মগ্রহণ করেননি বলে অনেকবার অভিযোগ করেছেন। বারাক ওবামা আইএসের প্রতিষ্ঠাতা বলেও উল্লেখ করেছিলেন ট্রাম্প। তবে এখন তারা দুজনই নির্বাচনের আগের বিরোধিতার কথা ভুলে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক ক্ষমতা হস্তান্তরের বিষয়ে কথা বলেছেন। অন্ততপক্ষে তাদের আচরণ তাই বলছে।
ওই বৈঠকে কোনো কর্মকর্তা ছিলেন না বলে জানিয়েছে হোয়াইট হাউজ। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর সফলতার জন্য তাকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা। তোমার সফলতার জন্য আমরা সব ধরনের সহযোগিতা করতে চাই। কারণ তুমি সফল হলে দেশ সফল হবে, বৈঠক শেষে বলেন ওবামা। এদিন ক্যামেরার সামনে ওবামা ও ট্রাম্পের পরস্পরের প্রতি আন্তরিক আচরণ ছিল গত কয়েক মাসের নির্বাচনী প্রচারে তাদের মধ্যকার রাজনৈতিক কাদা ছোড়াছুড়ির বিপরীত। প্রচারে প্রেসিডেন্ট ওবামার কঠোর সমালোচনা করেন ট্রাম্প। ওবামার স্বাস্থ্যসেবা নীতি থেকে ইরানের সঙ্গে পরমাণু চুক্তিÑ সবকিছুকে বিপর্যয় বলে আখ্যায়িত করেছেন তিনি।
অন্য দিকে, প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে ট্রাম্পকে আক্রমণ করেছেন ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামা। তবে ভোটে ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারানোর পরপরই সুর পাল্টে যায়। বুধবার ওবামা বলেন, ট্রাম্পের সঙ্গে অনেক মতভেদ থাকলেও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ২০০৮ সালের পথ অনুসরণ এবং শান্তিপূর্ণভাবে ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। বর্তমান ও পরবর্তী প্রেসিডেন্টের বৈঠকের সময় হোয়াউট হাউজের চিফ অব স্টাফ ডেনিস ম্যাকডোনাফকে রোজ গার্ডেনের কাছে হাটতে দেখা যায়। এ সময় ট্রাম্পের জামাতা আবাসন ব্যবসায়ী জারেড কুশনারকেও সেখানে দেখা যায়।
এর আগে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নানা বিষয়ে মতপার্থক্য থাকার কথা স্বীকার করে নিলেও প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আমরা সবাই এখন তার সাফল্যই কামনা করছি। ট্রাম্পের কাছে সুুভাবে ক্ষমতা হস্তান্তরে কাজ করে যাবেন বলেও জানিয়েছেন ওবামা। হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক বিবৃতিতে ওবামা বলেন, দেশকে একতাবদ্ধ করা এবং নেতৃত্ব দেয়ার ব্যাপারে আমরা সবাই এখন ট্রাম্পের সাফল্য কামনায় অবিচল রয়েছি। নির্বাচনে হিলারির পরাজয়ে মুষড়ে পড়া ডেমোক্র্যাটদেরকেও হতাশা দূরে সরিয়ে রাখার আহ্বান জানিয়ে ওবামা তার বক্তব্যে ইতিবাচক সুরে কথা বলেন। শান্তিপূর্ণভাবে ট্রাম্পের হাতে ক্ষমতা তুলে দেবেন জানিয়ে ওবামা বলেন, এটি আমাদের গণতান্ত্রিক বৈশিষ্ট্য। আগামী কয়েকমাসে আমরা বিশ্বকে তা সুুভাবে সম্পন্ন করে দেখাব। একটি ফোন কলে ওবামা বৃহস্পতিবার হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের জন্য তাকে আমন্ত্রণ জানান। ট্রাম্পের জয়ের খবরে দেশজুড়ে অনেকেরই হতাশায় নিমজ্জিত হয়ে পড়ার বিষয়টি স্বীকার করে নিলেও ওবামা বলেন, এখন জনগণের ঐক্যবদ্ধ হওয়ার সময়। তিনি আরো বলেন, আমরা প্রত্যেকেই নির্বাচনে নিজ নিজ পক্ষ হেরে গেলে দুঃখ পাই। কিন্তু তারপরই আমাদেরকে স্মরণে রাখতে হবে, আমরা আসলে এক দলের মধ্যেই আছি। আমরা প্রথমেই ডেমোক্র্যাটও না, আবার রিপাবলিকানও না। আমরা সবাই প্রথমে আমেরিকান। সূত্র : সিএনএন, এএফপি, বিবিসি ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন