শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০৯ এএম

প্রশ্ন : আমার বাচ্চার বয়স ৩ মাস, প্রায়ই আমি তার ছবি ফেসবুকে আপলোড করি। অনেকে ছবি দেখে ভালো ভালো দোয়া এবং কমেন্টস করেন, এর ফলে কি বাচ্চার কোনো উপকার হবে? কোনো সওয়াব বা গোনাহ হবার সম্ভাবনা আছে কি?
উত্তর : ছবি ইসলামে সমর্থিত নয়। হাদীস শরীফে আছে, কেয়ামতের দিন সর্বপেক্ষা বেশী আযাব ভোগ করবে প্রাণধারী বস্তুর চিত্রকররা। অপর হাদীসে আছে, সে ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না, যে ঘরে নিষিদ্ধ কুকুর ও প্রাণীর ছবি থাকে। সুতরাং মানুষের ছবি শরীয়তসম্মত নয়। তবে একান্ত প্রয়োজনে ছবি তোলার নিষিদ্ধতা শরীয়ত শিথিল করেছে। যেমন, পাসপোর্ট, আইডি, হজের ভিসা, অধিকার পাওয়া, জমি কেনা-বেচা ইত্যাদি। আপনার শিশুর ছবি তোলা এসব প্রয়োজনের মধ্যে পড়ে না। আপলোড করা ছবি দেখে যারা সুন্দর কমেন্ট বা দোয়া করেন, এসব পাওয়ার জন্য ছবির মতো নিষিদ্ধ বিষয় এড়িয়ে যাওয়াই উত্তম। যারা দোয়া করার তারা পোস্ট পড়েই করবেন। সুতরাং এখানে সওয়াবের আশা করা যায় না। যদিও কাগজে প্রিন্ট না করে ভার্চুয়াল জগতের ছবি পরিপূর্ণ হারাম হওয়ার ব্যাপারে বিশ্ব আলেম সমাজ এখনও একমত হয়ে চূড়ান্ত ফতোয়া দেন নি, তাই বাচ্চার ছবির কারণে হারাম কাজের গোনাহ হবে- একথাটি পরিস্কার বলতে পারছি না। তবে গোনাহের সম্ভাবনা যেহেতু থেকেই যায়, অতএব, সতর্কতার জন্য এ থেকে বেঁচে থাকাই বুদ্ধিমানের কাজ। কারণ, গোনাহ তো হতেও পারে। তাছাড়া হাদীসের প্রতি সম্মান প্রদর্শন জীবনের প্রতিটি ক্ষেত্রে জরুরী। যত বেশী গোনাহ থেকে দূরে থাকা যায়, জীবনে ততই রহমত, বরকত ও মঙ্গল আসে। আপনার শিশুর জন্য এ ভাবনাটিই মা হিসাবে আপনার অন্তরে থাকা বেশি ভালো।
প্রশ্ন : আমি আর আমার কয়েকজন ইউনিভার্সিটি পড়ুয়া বন্ধু এবং বান্ধবী একই সঙ্গে একটি বাসা ভাড়া নিয়ে থাকি, একসাথে আড্ডা দিই, খাওয়া দাওয়া করি, হ্যাং আউট করি, ইসলামে কি এটি অ্যালাউড আছে?
উত্তর : ইসলামে এমন করার অনুমতি নেই। উঠতি বয়সী কিংবা প্রাপ্ত বয়স্ক ছেলে মেয়ে একসাথে বসবাস বা চলাফেরা নিঃশর্তভাবে করতে পারে না। একান্ত যদি করতেও হয়, তাহলে ছেলেরা আলাদা, মেয়েরা আলাদাভাবে এসব করবে। নিঃশর্তভাবে ছেলে মেয়ে একসাথে আড্ডা দেওয়া, খাওয়া দাওয়া করা, ঘুরতে যাওয়া শরীয়ত বিরোধী কাজ। পরিপূর্ণ দূরত্ব, সতর্কতা, স্বাতন্ত্র্য, পর্দা ইত্যাদি মেনটেইন করে এসব করা যেতে পারে। তবে আপনার বর্ণিত স্টাইলে অবশ্যই নয়। এটি অনৈসলামিক পাশ্চাত্য সংস্কৃতি। ইসলামে এসব অ্যালাউড নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন