মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ দেবে ব্র্যাক ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

করোনা মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে কুটির, অতিক্ষুদ্র,ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের প্রণোদনার আওতায় পুনঃঅর্থায়ন সুবিধা দেবে বেসরকারি ব্র্যাক ব্যাংক লিমিটেড। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি সই হয়। গতকাল শনিবার ব্র্যাক ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) অর্থায়নে কোভিড-১৯ ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস রেসপন্স ফ্যাসিলিটি প্রজেক্টের আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ চুক্তি করে।
বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ইউনিট (কোভিড-১৯ ইসিআরএফ), এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের জেনারেল ম্যানেজার, আব্দুল ওহাব এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন চুক্তি সই করেন।
এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের, এক্সিকিউটিভ ডিরেক্টর মো. ওবায়দুল হক এবং ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও হেড অফ এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন উপস্থিত ছিলেন।
চুক্তির আওতায় ব্র্যাক ব্যাংকসহ অংশগ্রহণকারী ব্যাংকগুলো ২ হাজার ৫২০ কোটি টাকা পুনঃঅর্থায়ন সুবিধা পাবে, যা ভর্তুকি ইন্টারেস্টে সিএমএসএমই উদ্যোক্তাদের মধ্যে বিতরণ হবে। সিএমএসএমই খাতে জামানতবিহীন ঋণ দেয়ার ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানে আছে ব্র্যাক ব্যাংক। দেশের অর্থনীতির চালিকাশক্তি সিএমএসএমই খাত কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখছে।
২০২০-২১ অর্থবছরে সিএমএসএমই খাতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণে সাফল্যের জন্য ব্র্যাক ব্যাংককে স্বীকৃতি প্রদান করে ব্যাংলাদেশ ব্যাংক। প্রণোদনা প্যাকেজের দুই ধাপে ব্র্যাক ব্যাংক এখন পর্যন্ত ২ হাজার ৬৬৯ কোটি টাকা বিতরণ করেছে, যা দেশের ব্যাংকিং খাতের সর্বোচ্চ।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, সিএমএসএমই অর্থায়নে গুরুত্ব প্রদানকারী ব্যাংক হিসেবে প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ। করোনা মহামারির পরিপ্রেক্ষিতে উদ্যোক্তাদের সহায়তায় আমরা আমাদের কার্যক্রম আরও জোরদার করেছি। পুনঃঅর্থায়নের ঋণ বিতরণের ফলে সিএমএসএমই খাতে প্রাণ ফিরে আসবে এবং উৎপাদনক্ষমতা মহামারি আগের পর্যায়ে ফিরে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdur rahim ১০ এপ্রিল, ২০২২, ৩:১৫ এএম says : 0
আমার ব্যবসা করার জন্য একটি লোন চাই সরকারি ভাবে প্রধানমন্ত্রীর কাছে আমার চাওয়া 5 থেকে 10 লক্ষ টাকা হলেই হবে
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps