শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জলবায়ু সম্মেলন : মরক্কো যাচ্ছেন আজ প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৯ পিএম, ১৩ নভেম্বর, ২০১৬

রামপাল এই সম্মেলনের আলোচ্য ইস্যু না : পররাষ্ট্রমন্ত্রী
কূটনৈতিক সংবাদদাতা : মরক্কোর মারাকেশে অনুষ্ঠেয় জলবায়ুবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কোপ-২২)’ এ যোগ দিতে তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার সকালে মরক্কো যাচ্ছেন। সেখানে ৫৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। জলবায়ুবিষয়ক প্যারিস চুক্তি সম্প্রতি কার্যকর হওয়ায় এবারের জলবায়ু শীর্ষ সম্মেলনের বিশেষ তাৎপর্য রয়েছে।
গতকাল রোববার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তার দপ্তরে সংবাদ সম্মেলনে বলেন, গত বছর প্যারিস চুক্তিতে বাংলাদেশসহ ১৯৭টি দেশ সই করেছিল। এ পর্যন্ত বাংলাদেশসহ ১০৯টি দেশ চুক্তিটি অনু সমর্থন করেছে। চুক্তি কার্যকরের ন্যূনতম আবশ্যকীয় শর্তগুলো পূরণ হওয়ায় গত ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকর হয়েছে।
এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের জলবায়ু শীর্ষ সম্মেলনে ৫৬ জন রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিচ্ছেন। এর মধ্যে ৩৭ জন রাষ্ট্রপ্রধান এবং ১৯ জন সরকারপ্রধান রয়েছেন।
সাংবাদিকদের রামপালবিষয়ক এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সম্মেলনে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের প্রসঙ্গ যদি ওঠে তখন দেখা যাবে। রামপাল এই সম্মেলনের আলোচ্য ইস্যু না।
পররাষ্ট্রমন্ত্রী জানান, গত বছর জলবায়ু পরিবর্তনবিষয়ক কোপ-২১ সম্মেলনে প্যারিস চুক্তি চূড়ান্ত করা হয় এবং এ বছরে ৪ নভেম্বর থেকে এটি কার্যকর হয়। চুক্তি স্বাক্ষরকারী ১৯৭টি দেশের মধ্যে বাংলাদেশসহ ১০৯টি দেশ এতে অনুস্বাক্ষর করেছে। বাংলাদেশই প্রথম দেশ হিসেবে নিজস্ব অর্থায়নে ৪০০ মিলিয়ন ডলারের ক্লাইমেট চেঞ্জ তহবিল গঠন করেছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। বাংলাদেশ প্রতিনিধিদলে থাকছেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ।
প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে জানা গেছে, মরক্কোর স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় শেখ হাসিনার মারাকেশের মেনারা বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। মঙ্গলবার কপ-২২ এর উচ্চ পর্যায়ের আলোচনায় ভাষণ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ওই দিন মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদের দেয়া মধ্যাহ্ন ভোজেও অংশ নেবেন তিনি। বুধবার মরক্কো থেকে রওনা হয়ে ওই দিন মধ্যরাতে প্রধানমন্ত্রীর ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।
এদিকে, বুদাপেস্ট পানি সম্মেলন- ২০১৬ এ যোগদান উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮-৩০ নভেম্বর হাঙ্গেরি সফর করবেন। ‘রয়ার্ল্ড ওয়াটার কাউন্সিল’-এর সহযোগিতায় হাঙ্গেরি সরকার তিনদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন