শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সঙ্কটে বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে

ঢাকায় শুক্রবার বাদ জুমা বিক্ষোভ সমাবেশ বদর দিবসে ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

বদর অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শিক্ষা দেয়। মুসলিম বিশ্বের সকল সঙ্কট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে। বদরের চেতনায় সকল দুর্নীতি দুঃশাসন ও অনাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। ঐতিহাসিক বদর দিবস পালন উপলক্ষে গতকাল বিভিন্ন ইসলামী দলের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে নেতৃবৃন্দ এসব কথা বলেন। আল-আকসায় ইসরাইলি হামলার প্রতিবাদে আগামী শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররমে বিক্ষোভ ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেছেন, বদর অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শিক্ষা দেয়। বদরের চেতনায় সকল দুর্নীতি দুঃশাসন ও অনাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। গতকাল মঙ্গলবার ১৭ রমজান ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বদর দিবসের শিক্ষা ও আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল ও সদস্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পীর সাহেব চরমোনাই এসব কথা বলেন।

পীর সাহেব চরমোনাই বলেন, ইসরাইল মানবতার জন্য ক্যান্সার তুল্য। পবিত্র মাহে রমজানে আল-আকসায় নিরস্ত্র মুসলিমদের ওপর হামলা মানবতাবিরোধী অপরাধ। সন্ত্রাসী ইসরাইলের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে। পীর সাহেব আল আকসায় ইসরাইলি হামলার প্রতিবাদে আগামী শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদ উত্তর গেইট থেকে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন।

সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে এবং সেক্রেটারী মুহাম্মদ আব্দুল আউয়াল মজুমদারের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুস আহমদ, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, সহকারি মহাসচিব প্রিন্সিপাল ফজলে বারী মাসউদ,মাওলানা আহমদ আব্দুল কাইয়ূম, বাংলাদেশ মুসলিম লীগের স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির মহাসচিব মুফতি আব্দুল কাইয়ূম, খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক মুফতি এনামুল হক মূসা, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া।
পীর সাহেব চরমোনাই বলেন, আজ সারা বিশ্বে ইসলামের বিরুদ্ধে সিন্ডিকেট করে অপপ্রচার করা হচ্ছে। ইসলামের সংস্কৃতি সমূহকে টার্গেট করে আঘাত করা হচ্ছে। সম্প্রতি সুইডেন কোরআন পোড়ানো এবং ভারতে হিজাব নিষিদ্ধ সবাই একই সূত্রে গাঁথা। বাংলাদেশেও একটি মহল বিভিন্নভাবে ইসলামকে আঘাত করার ঘৃণ্য অপচেষ্টা করে যাচ্ছে।

বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা ঃ বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেছেন, ঐতিহাসিক বদর যুদ্ধের মাধ্যমে মক্কার ইসলামের দুশমন পৌত্তিলিকদের বিরুদ্ধে ইসলামের প্রথম বিজয় সূচিত হয়েছে। সে যুদ্ধে মুসলিম মুজাহিদদের সংখ্যা কম হওয়া সত্ত্বেও মহান আল্লাহ হযরত জিবরাঈল আলাইহিস সালামসহ ফেরেশতা পাঠিয়ে মুসলমানদের মদদ যুগিয়েছে। বর্তমান মুসলমানরা বদরের চেতনায় উজ্জীবিত হয়ে ঐক্যবদ্ধ থাকলে বিশ্ব মুসলিমের ওপর নির্যাতন চালাতে কেউ সাহস পাবেনা। আজ বিশ্বব্যাপী মুসলমানরা নেতৃত্ব শূন্য।

গতকাল মঙ্গলবার চিটাগং রোড একটি চাইনিজ রেস্টুরেন্টে বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা ও মহানগরীর উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ খেলাফত আন্দোলন নারায়ণগঞ্জ জেলা আমীর আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাদানীনগর মাদরাসার মুহতামিম মুফতি ওমর ফারুক সন্দিপী, দলের সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন, জমিয়তে উলামায়ে ইসলামের শীর্ষ নেতা মাওলানা রেজাউল করিম, মাওলানা এহতেরামুল হক উজানবী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, মুফতি এহতেশামুল হক কাসেমী, মাওলানা মাওলানা কবির হোসেন ও মাওলানা মাহবুবুর রহমান ।

হাজী শরীয়াত উল্লাহ তাহফিজ আল কুরআনুল কারীম মাদরাসা ফতুল্লা ঃ বদর দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের ফতুল্লার উত্তর নরসিংপুরস্থ হাজী শরীয়াত উল্লাহ তাহফিজ আল কুরআনুল কারীম মাদরাসায় অনুষ্ঠিত আলোচনা সভায় ঢাকার নিউমার্কেট গাউছিয়া মার্কেট জামে মসজিদের খতিব ও ইমাম পরিষদ বাংলাদেশের সভাপতি মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া বলেছেন, বদরের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সমাজ, পরিবার রাষ্ট্রে দুর্নীতি, অনিয়ম অন্যায়ের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি মাহে রমজানে তাকওয়া অর্জনের লক্ষ্যে সবাইকে বেশি বেশি ইস্তিগফার ও দুরুদ পাঠের অনুরোধ জানান। তিনি অসহায় গরিবদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানান।
মাদরাসার দ্বিতীয় মুতাওয়াল্লি মো. আমির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা ঈসমাইল হোসেন সিরাজী, মাদরাসার মুতাওয়াল্লি মো. শামসুল ইসলাম, মিজানুর রহমান মিলন, বিল্লাল হোসেন, ডা. শফিকুল ইসলাম, মো. আব্দুর রহমান, মো. সুরুজ মিয়া, মো. মালেক মৃধা, মো. শাহজামাল ও ডা. মো. শহিদুল ইসলাম।

ইসলামী ঐক্য আন্দোলন ঃ ইসলামী ঐক্য আন্দোলনের আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, মদীনার ইসলামী রাষ্ট্র রক্ষা করতে গিয়ে মহানবী (সা.) দ্বিতীয় হিজরীর ১৭ রমজান বদর যুদ্ধে কাফিরদের মোকাবেলা করেছিলেন। বদর যুদ্ধ ছিল হক ও বাতিলের মধ্যে।

দেশে দেশে মুসলমানরা নেতৃত্বের মহাসঙ্কটে। মুসলিম বিশ্বের সকল সঙ্কট মোকাবেলায় বদর যুদ্ধের চেতনা ধারণ করতে হবে। কারণ বদর যুদ্ধের চেতনা যুগে যুগে মুসলিমদের জন্য চেতনার বাতিঘর। নেতৃবৃন্দ ঈদের পূর্বেই গ্রেফতারকৃত আলেমদের মুক্তির জন্য জোর দাবি জানান।
বাংলাদেশ ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর “ঐতিহাসিক বদর যুদ্ধের চেতনা ও বর্তমান মুসলিম বিশ্বের নেতৃত্ব” শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে নেতৃবৃন্দ এসব কথা বলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগরীর আমীর জনাব মোস্তফা বশীরুল হাসান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইসলামী ঐক্য আন্দোলনের নায়েবে আমীর মাওলানা মুহাম্মাদ রুহুল আমীন, মুসলিম লীগের মহাসচীব কাজী আবুল খায়ের, ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারী জেনারেল অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ইসলামী ঐক্য আন্দোলনের সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা এএমএম কামাল উদ্দীন, বাংলাদেশ খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, মাওলানা ফারুক আহমাদ, ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা মো: আবু বকর সিদ্দিক, সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট আবু হানিফ ও অ্যাডভোকেট সৈয়দ ওয়াজী উল্লাহ তাওহীদ, ঢাকা মহানগরীর নায়েবে আমীর কবি ওবায়দুল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন