রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমুদ্রপথে পাচার রোধে ও নিরাপত্তা রক্ষায় সতর্ক থাকতে হবে কোস্টগার্ডের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমুদ্র পথে এখন নতুন করে মানবপাচারের ঘটনা ঘটছে। তাই সমুদ্র পথে মানবপাচার, চোরাচালানসহ নিরাপত্তা রক্ষায় কোস্ট গার্ডকে সোচ্চার থাকার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বাংলাদেশ কোস্ট গার্ডকে আরো আধুনিকায়ন ও উন্নয়নে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছে সরকার। গতকাল রোববার দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরে ‘২১তম কোস্ট গার্ড দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান খাঁন কামাল এ কথা বলেন।
তিনি বলেন, কোস্ট গার্ডকে আরো আধুনিকায়ন ও উন্নয়নের জন্য ঘাঁটি নির্মাণ, ৪টি অফশোর পেট্রোল ভেসেল (ওপিভি) ও নাবিকদের জন্য ব্যারাক নির্মাণসহ বিভিন্ন সরঞ্জাম ক্রয়ের প্রক্রিয়া চলছে। দেশের শতকরা ৯৮ ভাগ পণ্য আমদানি-রপ্তানি সমুদ্র পথে হয়ে থাকে। এই সমুদ্র পথে নিরাপত্তায় দায়িত্বে থাকা অন্যান্য বাহিনীর মতো কোস্ট গার্ডও মাদকসহ যাবতীয় চোরাচালান রোধে যথাযথ দায়িত্ব পালন করে আসছে। কোস্ট গার্ডকে আধুনিকায়ন করার লক্ষ্যে দুই হাজার ২২৫ জন সদস্য থেকে তিন হাজার ৩২৯ জনে উন্নিত করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী আরো করা হবে।
কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন বলেন, ২০১৫ সালে কোস্ট গার্ড ১৩৬৪ কোটি টাকারও বেশী মূল্যের অবৈধ পণ্য সামগ্রী আটক করেছে। কোস্ট গার্ডের উন্নয়নে সরকার স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। এ উন্নয়ন বাস্তবায়নে কাজ চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন