শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এবার শাহরুখ খানের গাড়িতে হামলা

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কয়েকদিন আগে গুজরাটের আহমেদাবাদে ‘রাইস’ সিনেমার শুটিং চলাকালে বিশ্ব হিন্দু পরিষদের বিক্ষোভের মুখে পড়েছিলেন কিং খান নামে পরিচিত বলিউডের সুপারস্টার শাহরুখ খান। আর এবার সরাসরি হামলা হলো এ অভিনেতার গাড়িতে। গতকাল রোববার সকালের দিকে দুস্কৃতকারীরা ‘জয় শ্রী রাম’ ও ‘শাহরুখ খান হায় হায়’ শ্লোগান দিয়ে তার গাড়িতে হামলা চালায়। বলিউড সুপারস্টার এ সময় আহমেদাবাদে তার আগামী ছবি রাইস’এর জন্য শুটিংয়ে ছিলেন। এএনআই জানায়, অজ্ঞাতনামা লোকজন তার গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় শাহরুখ গাড়ির ভেতরে না থাকায় অপ্রত্যাশিত এ হামলা থেকে বেঁচে গেছেন। ঘটনাটি কে বা কারা ঘটিয়েছে তা নিশ্চিত করে জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, কট্টর হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের সদস্যরা এটি করতে পারে।
গত বছর নিজের ৫০তম জন্মদিনে ভারতে ইসলাম বিদ্বেষ তথা অসহিষ্ণুতা নিয়ে মন্তব্য করার পর থেকেই শাহরুখের ওপর ক্ষিপ্ত হয় বেশ কিছু সংগঠন। আর তার জেরেই এই হামলা হয়েছে বলে মনে করছেন অনেকে।
ঘটনাটি নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ। শাহরুখের নিরাপত্তাও বাড়ানো হয়েছে। কিন্তু ঘটনার সঙ্গে জড়িত কাউকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।
এর আগে এ মাসের প্রথমদিকে বিশ্ব হিন্দু পরিষদের বিক্ষোভকারীরা গুজরাটের ভূজে রাইস ছবির শুটিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। শাহরুখ খান ডিসেম্বরেও আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছিলেন। সে সময় দক্ষিণপন্থী রাজনৈতিক দলের কর্মীরা রাজস্থান ও গুজরাটে তার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে এবং তার ‘দিলওয়ালে’ চলচ্চিত্রটি বয়কট করার জন্য লোকজনের প্রতি আহ্বান জানায়। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটিতে ‘ক্রমবর্ধমান অসহিষ্ণুতার’ বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ভারতের শিল্পী- লেখকরা সরকারের কাছে তাদের পদক ফিরিয়ে দিচ্ছেন। প্রতিবাদী শিল্পী- লেখকদের প্রতি সমর্থন জানানোর পর থেকে বলিউডের এই সুপারস্টার উগ্র হিন্দুদের তীব্র সমালোচনার মুখে পড়েছেন। গরু জবাই ও গরুর গোস্ত খাওয়ার গুজবকে কেন্দ্র করে মুসলমানদের উপর উন্মত্ত লোকজনের হামলা-হত্যা এবং যুক্তিবাদী লেখকদের হত্যাকা-ের ঘটনার পর শাহরুখ খান এক মন্তব্যে বলেন, আমাদের গরু খাওয়ার অভ্যাস দ্বারা আমাদের ধর্মকে সংজ্ঞায়িত করা বা শ্রদ্ধা প্রদর্শন করা যাবে না। এটা কেমন বস্তাপচা ধারণা ও অজ্ঞতা? তার এই মন্তব্যকে কেন্দ্র করে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি এবং তার মিত্র বিশ্ব হিন্দু পরিষদ ও শিবসেনার মতো কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলো শাহরুখ খানের বিরুদ্ধে চরম অসহিষ্ণু হয়ে উঠেছে। -সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হাফিংটন পোস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন