শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০ হাজার কোটি টাকার রাজস্ব উধাও কমিটি গঠন

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গত পাঁচ বছরে এনবিআরের আদায় করা রাজস্বের মধ্যে ১০ হাজার কোটি টাকা জমা হয়নি সরকারের কোষাগারে। মহাহিসাব নিয়ন্ত্রকের কার্যালয়কে এই অর্থের হিসাব বুঝিয়ে দিতে পারেনি রাজস্ব বোর্ড (এনবিআর)। বিষয়টি অর্থ মন্ত্রণালয়ে গেলে গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বিষয়ে তদন্তের জন্য কমিটি গঠন করে দিয়েছেন।
অর্থমন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ৫ অর্থবছরের আদায় করা সরকারের প্রায় ৪৭ হাজার ২২৩ কোটি টাকার রাজস্ব আয়ের হিসাব মিলছে না। এনবিআর দাবি করছে, এ পরিমাণ রাজস্ব আদায় হয়েছে। যথারীতি তা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। কিন্তু অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও মহাহিসাব নিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) বলছে, এই অর্থ সরকারের কোষাগারে জমা হয়নি। এনবিআরের দাবি সঠিক ও বাস্তবসম্মত নয়।
এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ট্রেজারিতে টাকা প্রবেশের আগেই এটাকে রাজস্ব হিসেবে দেখাচ্ছে এনবিআর। এ কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে।
২০১৫-১৬ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত এনবিআরের হিসাবে রাজস্ব আদায় হয়েছে ৭৯ হাজার ৯৬৮ কোটি টাকা। অপরদিকে অর্থ মন্ত্রণালয়ের হিসাবে আদায় দেখানো হয়েছে ৭৬ হাজার ৩৯৭ কোটি টাকা। শুধু এই ৭ মাসেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এনবিআরের রাজস্ব পার্থক্য দাঁড়িয়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন