বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারিতে শুরু ৮ মে বেসরকারিতে ১৪ জুলাই

মেডিক্যালে ভর্তি কার্যক্রম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ হয়েছে। সরকারি মেডিকেলে আগামী ৮ মে থেকে এবং বেসরকারিতে আগামী ১৪ জুলাই থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (চিকিৎসা শিক্ষা-১) উপসচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত আলাদা দুই বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ৮ থেকে শুরু হয়ে ১৮ মে পর্যন্ত চলবে। এ ছাড়া ক্লাস শুরু হবে ১ আগস্ট। আর বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ১৪ থেকে শুরু হয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৬ জুন। আবেদন বিতরণ শুরু হবে ২১ জুন। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ৩ জুলাই। ক্লাস শুরু হবে ১ আগস্ট। আদেশের অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা), সচিবের একান্ত সচিব, অতিরিক্ত সচিব (চিকিৎসা শিক্ষা) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, যুগ্ম সচিবসহ (চিকিৎসা শিক্ষা) সংশ্লিষ্ট সবার কাছে পাঠানো হয়েছে। এ বছর এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত ১ এপ্রিল ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ।
মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক ১ লাখ ৪৩ হাজার ৭৩০ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসনসংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসাবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন