বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফারাক্কায় প্রবাহ বেশি বাংলাদেশ বেশি পানি পায় -পানিসম্পদমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ফারাক্কায় গঙ্গার পানিপ্রবাহ বৃদ্ধি পেলে বাংলাদেশ বেশি পানি পায় বলে জানিয়েছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।
রোববার জাতীয় সংসদে আ ফ ম বাহাউদ্দিন নাসিমের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।
মন্ত্রী জানান, ১৯৭২ সালের পানি চুক্তি অনুযায়ী শুষ্ক মৌসুমে (১ জানুয়ারি থেকে ৩১ মে) ১০ দিন ওয়ারী গঙ্গার পানি বন্টনের জন্য চুক্তি রয়েছে। সেই হিসাবে পানিরপ্রবাহ ৭০ হাজার কিউসেকের কম হলে হলে উভয় অর্ধেক করে পানি পায়। ৭০ হাজার থেকে ৭৫ হাজার কিউসেক হলে বাংলাদেশ ৩৫ হাজার কিউসেক এবং অবশিষ্ট প্রবাহ ভারত পায়। আর প্রবাহ ৭৫ হাজার কিউসেকের উপরে হলে ৪০ হাজার কিউসেক ভারত এবং অবশিষ্ট প্রবাহ বাংলাদেশ পায়।
আসিনুল ইসলাম মাহমুদ জানান, শর্ত অনুযায়ী ১১ মার্চ থেকে ১০ মে উভয় দেশ একটি বাধ দিয়ে গ্যারান্টিযুক্ত ৩৫ হাজার কিউসেক পানি পায়। চুক্তি অনুযায়ী প্রতিবছর শুকনো মৌসুমে ফারাক্কায় গঙ্গার পানি বন্টন করা হচ্ছে।
মন্ত্রী জানান, গত বছরের মে মাসের শুরুতে বাংলাদেশের পানির প্রবাহ ছিল ৩৬ হাজার ২৬৮ কিউসেক এবং মাসের শেষে ছিল ৫১ হাজার ৯১৮ কিউসেক।
তিনি জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১১ সালে স্বাক্ষরিত উন্নয়ন সহযোগিতা সংক্রান্ত চুক্তির মাধ্যমে উপ-আঞ্চলিক সহযোগিতার আওতায় গঙ্গার পানিপ্রবাহ বৃদ্ধিসহ জলবিদ্যুৎ উন্নয়নে যৌথ প্রকল্প গ্রহণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন