বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেনারাস হিন্দু বিশ্ববিদ্যালয় ভিসির ইফতার পার্টি

কিছু শিক্ষার্থীর বিক্ষোভ : কুশপুতুলে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের (বিএইচইউ) ছাত্রদের একটি দল গত বুধবার রাতে ক্যাম্পাসে একটি ইফতার পার্টির আয়োজন করার পরে তার বাসভবনের বাইরে ভিসির কুশপুতুল পোড়ায়।
শুভম নামে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলেছেন, ‘ভিসি নতুন ঐতিহ্য চাপানোর চেষ্টা করছেন। বিশ্ববিদ্যালয়ে এর আগে এমন ঘটনা ঘটেনি। তিনি পুরো পরিস্থিতিকে রাজনীতি করার চেষ্টা করছেন’।
বিক্ষুব্ধ ছাত্রদের অভিযোগ, দেশ অভিন্ন সিভিল কোডের দিকে এগোচ্ছে, কিন্তু ভিসি এখানে তুষ্টির রাজনীতিতে লিপ্ত হওয়ার চেষ্টা করছেন। তারা ক্যাম্পাসে ভিসির বাসভবনের সামনে সেøাগান দিয়ে বলেন, এটা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিরোধী।
‘আমি গত পাঁচ বছর ধরে এ বিশ্ববিদ্যালয়ে আছি, এর আগে এমন কোনো পার্টি হয়নি। ভিসি এক সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন এবং বলেন, বিশ্ববিদ্যালয়টি গত বহু বছর ধরে ইফতার পার্টির আয়োজন করে আসছে, অথচ এখানে এ ধরনের কোনো অনুষ্ঠান এই প্রথম। আমরা এ সিদ্ধান্তের তীব্র নিন্দা করি’ -যোগ করেছেন শুভম।
আশির্বাদ দুবে নামে অন্য এক ছাত্র অভিযোগ করেছেন যে, ভিসি মহিলা মহাবিদ্যালয়টিকে অনুষ্ঠানের আয়োজন করার জন্য বেছে নিয়েছিলেন যাতে তিনি মহিলা শিক্ষার্থীদের মেরুকরণ করতে পারেন এবং তার হিন্দু-বিরোধী মানসিকতার সাথে একটি বিভাজন তৈরি করতে পারেন।
‘ভিসির কাছে শিক্ষার্থীদের সমস্যা শোনার সময় নেই, কিন্তু তার ইফতার পার্টির সময় আছে। আগের ভিসি জিসি ত্রিপাঠি নবরাত্রি উপবাসের সময় ‘ফলহর (ফল)’ সরবরাহ করতেন। নতুন ভিসি কেবল সেই প্রথাকে নিরুৎসাহিত করেননি, তিনি এখন এ নতুন ঐতিহ্য চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন। এটি একটি হিন্দুবিরোধী উদ্যোগ এবং আমরা এর নিন্দা জানাই। ভিসির যদি ইফতারের প্রয়োজন হয়, তিনি এএমইউ বা জামিয়ায় যেতে পারেন, তিনি এখানে চান না, -তিনি যোগ করেছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন