রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

পরমাণু বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০২ এএম

পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছেন ভøাদিমির পুতিন যাকে পশ্চিমাদের জন্য একটি বড় হুমকি হিসাবে দেখা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মধ্যে বাল্টিক সাগরে কালিনিনগ্রাদের পশ্চিমাঞ্চলীয় ছিটমহলে রাশিয়ান সেনারা পারমাণবিক বহনে সক্ষম ইস্কান্দার মোবাইল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সিমুলেটেড ‘ইলেক্ট্রনিক লঞ্চ’ পরীক্ষা করেছে।
বিবৃতিতে বলা হয়েছে, বাহিনী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, বিমানঘাঁটি, সুরক্ষিত অবকাঠামো, সামরিক সরঞ্জাম এবং শত্রæর কমান্ড পোস্টের লঞ্চার অনুকরণ করে লক্ষ্যবস্তুতে একক এবং একাধিক হামলার পরীক্ষা করেছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় যোগ করেছে, ‘সম্ভাব্য প্রতিশোধমূলক ধর্মঘট’ এড়াতে কর্মীরা তখন তাদের অবস্থান পরিবর্তন করার জন্য একটি কৌশল চালায়। তবে, সিমুলেটর পরীক্ষার সময় কোন প্রকৃত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়নি। পরীক্ষার সময় ১০০টিরও বেশি সৈন্য জড়িত সামরিক ইউনিটগুলো ‘বিকিরণ এবং রাসায়নিক দূষণের পরিস্থিতিতে ক্রিয়াকলাপ’ পরীক্ষা করেছে বলে জানা গেছে।
পারমাণবিক ক্ষেপণাস্ত্র দিয়ে ব্রিটেনকে মাটিতে ধ্বংস করার ভøাদিমির পুতিনের বন্ধুদের হুমকি দেখায় যে, ক্রেমলিন পশ্চিমের প্রতি অভিযান চালিয়ে যাওয়ার সময় রাশিয়ান রাষ্ট্রীয় পন্ডিতরা কতটা অসংযত বোধ করে। সূত্র : মিরর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps