সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংসদ নির্বাচন

করোনা আক্রান্ত অসহায়দের পাশে নারী আইনজীবীরা

বিতরণ করা হলো ১৯ লাখ টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

মহামারী করোনায় অসহায় আইনজীবী ও তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন সুপ্রিম কোর্ট বারের নারী আইনজীবীরা। তারা তহবিল গঠন করেছেন। এ তহবিল থেকে আইনজীবীদের মাঝে বিতরণ করেছেন ১৯ লাখ টাকা। করোনায় মৃত্যুবরণকারী আইনজীবী,তাদের পরিবারের সদস্য এবং পরিবার, অর্থনৈতিকভাবে অসুবিধায় আছেন-এমন আইনজীবী মাঝে বিতরণ করা হয় এ অর্থ। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জেসমিন সুলতানা জানান, গত ২১ এপ্রির থেকে ১২ মে পর্যন্ত ১২৬ জন আইনজীবী ১৮ লাখ ৯৪ হাজার টাকা দিয়ে তহবিলটি গঠন করেন। পরে সংগৃহিত এ অর্থ বিতরণ করা হয়েছে। নারী আইনজীবীদের এ উদ্যোগে পাশে দাঁড়িয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আইনজীবীরাও।

জেসমিন সুলতানা আরও জানান, প্রচন্ড ইচ্ছা শক্তি, দৃঢ় প্রত্যয়, নির্দিষ্ট লক্ষ্য ও সৎ উদ্দেশ্য থাকলে কোনো কাজই অসাধ্য নয়। করোনা বাংলাদেশে তার ভয়াবহ রূপ নিয়ে আক্রমণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার হাত বাড়িয়ে দিয়ে জনগণের পাশে দাঁড়িয়েছেন। তার হাতকে আরও শক্তিশালী করতে গত বছরের মে মাসে বঙ্গববন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নারী সদস্যরা মিলে ‘করোনা মোকাবেলা ফান্ড-২০২০’ গঠন করে ১১২ জন আইনজীবীকে ৭ লাখ ৮৪ হাজার টাকা দিয়েছেন। এ বছর করোনার দ্বিতীয় ঢেঁউ আঘাত করেছে। তাছাড়া কোর্টও বন্ধ। আইনজীবীদের অনেকেও করোনায় আক্রান্ত। অনেকে ইন্তেকাল করেছেন। কেউ আবার কষ্টে দিন যাপন করছেন। তাই গতবারের মতো এবারও ফান্ড গঠন করে তাদের মাঝে অর্থ বিতরণ করা হয়েছে।
তিনি আরও জানান, সরকারি কোনো প্রণোদনা ৫৮ হাজার আইনজীবীর মধ্যে কেউ পাননি। লকডাউনে যখন আইনজীবীরা অস্থির সময় কাটাচ্ছিলেন, ঠিক সেই সময়ে আমাদের প্রিয় নেতা সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের পরামর্শে নারী আইনজীবীরা ২২৩ জন আইনজীবীকে নিয়ে মেসেঞ্জার গ্রুপ চালু করেন। গ্রুপটির নাম দেয়া হয় ‘ বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলা ফান্ড-২০২১’।

অ্যাডভোকেট আনোয়ারা শাহজাহান, শবনম মুস্তারি, তামান্না ফেরদৌস, সুলতানা নাসরিন, সাবিনা পারভীন, ফেরদৌসী আক্তার কল্পনা, রওশন মনি, শিরিন আহমদ, হুমায়েরা নূরের বিকাশ নম্বরে তহবিলের টাকা গ্রহণের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী গত ২১ এপ্রির থেকে ১২ মে পর্যন্ত ১২৬ জন আইনজীবীর কাছে থেকে ১৮ লাখ ৯৪ হাজার টাকা সংগ্রহ করা হয়। সংগৃহীত টাকা বিতরণে অ্যাডভোকেট তওফিকা করিম রেখাকে আহবায়ক করে কমিটি গঠন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন