রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩ বছরে বাস্তবায়ন হয়নি ২৪ শতাংশ

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১২:০১ এএম

গত ২০-২১ সালে করোনার কারণে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন অনুষ্ঠিত হয়নি। চলতি বছর জানুয়ারিতে ডিসি সম্মেলনে হয়েছে। এবারে ডিসি সম্মেলনে ২২৯টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তার মধ্যে ৬৬টি স্বল্পমেয়াদি, ১০১টি মধ্যমেয়াদি এবং ৬২টি দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা স্বল্পমেয়াদি সিদ্ধান্তগুলো আগামী তিন মাসের মধ্যে এবং মধ্যমেয়াদি সিদ্ধান্তগুলো ১ বছরের কম সময়ের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব হবে বলা হয়েছে। কিন্তু গত ২০১৯ সালের বছর জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে নেওয়া ৮১টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি, যা মোট সিদ্ধান্তের প্রায় সাড়ে ২৪ শতাংশ।
মন্ত্রিপরিষদ বিভাগের কার্যপত্র এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে, এসব সিদ্ধান্ত বাস্তবায়নাধীন বলা হলেও বেশিরভাগ সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি দুয়েকটি চিঠি চালাচালির মধ্যে সীমাবদ্ধ রয়েছে। অনেক সিদ্ধান্ত ডিসিদের সহযোগিতার অভাবেও বাস্তবায়ন হয়নি। অনেক সিদ্ধান্তের বিষয়ে শুধু প্রস্তাব পাঠানো হয়েছে। অনেক সিদ্ধান্ত পরীক্ষা-নিরীক্ষার পর্যায়েই রয়েছে। এ ছাড়া গত তিন বছর নেওয়া বিভিন্ন সিদ্ধান্ত নিষ্পন্ন’ দেখানো হলেও অনেক সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগের কার্যপত্রে বলা হয়েছে, গত ১৮-২০ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজনে জেলা প্রশাসক সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হয়। অন্যান্য বছর ৩ দিনের সম্মেলন হলেও এবার তা বাড়িয়ে ৫ দিন করা হয়েছে। এবার প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি, স্পিকার ও তিন বাহিনীপ্রধানদের সঙ্গে বৈঠক করেন ডিসিরা। জেলা প্রশাসক সম্মেলন মাঠ প্রশাসনের কর্মকর্তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ সম্মেলনে সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে স্থানীয় পর্যায়ে কররত নীতি বাস্তবায়নকারী এবং সরকারি কার্যক্রমের সমন্বয়কারী হিসেবে ডিসিরা সরাসরি মতবিনিময়ের সুযোগ হয়। খোলাখুলিভাবে এ আলোচনায় সরকারের বিভিন্ন সমস্যা যেমন উঠে আসে, তেমন সমস্যা সমাধানের পথও উন্মোচিত হয়। এর মাধ্যমে মাঠ প্রশাসনের কর্মকর্তারা কর্মপ্রেরণায় নতুনভাবে উজ্জীবিত হন। গত ২০১৯ সালে জেলা প্রশাসন সম্মেলনে ৩৩০টি সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। তার মধ্যে ২৪৯টি সিদ্ধান্ত বাস্তবায়ন ও নিষ্পন্ন হয়েছে। এর মধ্যে স্বল্পমেয়াদি সিদ্ধান্ত ৯০ শতাংশ এবং মধ্যমেয়াদি সিদ্ধান্ত ৭৬ শতাংশ এবং দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৭০ শতাংশ যা মোট সিদ্ধান্তের ৭৫ শতাংশ বাস্তবায়ন করা হয়েছে। বাস্তবায়নের সুবিধার জন্য সিদ্ধান্তগুলোকে তিন ধাপে ভাগ করা হয়। সব মিলে মোট সিদ্ধান্তের প্রায় সাড়ে ২৪ শতাংশ বাস্তবায়ন হয়নি গত ৩ বছরে। তবে বলা হয়েছে করোনাকালে ২ বছরে এগুলো বাস্তবায়ন করা সম্ভব হয়নি।
চলতি বছর ডিসি সম্মেলনে ৬৬টি স্বল্পমেয়াদি, ১০১টি মধ্যমেয়াদি এবং ৬২টি দীর্ঘমেয়াদিসহ মোট ২২৯টি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যা স্বল্পমেয়াদি সিদ্ধান্তগুলো আগামী ৩ মাসের মধ্যে এবং মধ্যমেয়াদি সিদ্ধান্তগুলো ১ বছরের কম সময়ের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব হবে। কোনো কোনো দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত বাস্তবায়নে ১ বছরের বেশি সময় লাগতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়।
ঢাকা জেলা প্রশাসকের প্রস্তাবে নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকার অনুমোদিত এজেন্সিগুলোর সাথে ডিসি ও উপজেলা প্রশাসনের সমম্বনয়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়। গ্রাম পুলিশের বেতন ভাতা বাড়ানোর প্রস্তাব অনেক ডিসি দিয়েছেন সে সিদ্ধান্তটি বাস্তবায়ন হয়নি।
উন্নয়ন কর্মকাণ্ডে বালু ও মাটির অপ্রতুলতা দূর করার জন্য এসব উত্তোলনের অনুমোদনের ক্ষমতা স্থানীয় প্রশাসনের কাছে ন্যস্ত করার সিদ্ধান্ত হয়েছিল গতবার। ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বিষয়গুলোর অনুমোদন ভূমি মন্ত্রণালয় দিয়ে থাকে। এ অনুমোদনের ক্ষমতা স্থানীয় প্রশাসনের হাতে দিতে হলে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন পরিবর্তন করতে হবে। এ জন্য একটি নতুন আইন করা হচ্ছে। রংপুর জেলায় একটি কৃষিনির্ভর খাদ্য প্রক্রিয়াজাতকরণ অঞ্চল গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছিল রংপুরের ডিসির প্রস্তাবে। সে প্রস্তাবটি বাস্তবায়নাধীন দেখানো হয়েছে। আসলে এখনো বাস্তবায়ন হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন