বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অন্য দেশের সম্পদ চুরি করা পশ্চিমাদের অভ্যাস: রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৭:১১ পিএম

মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আলজেরিয়া সফরকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, কিছু ইইউ কর্মকর্তা রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ হিমায়িত করার কথা ভাবছে; এমন ‘চুরি’ পশ্চিমাদের একটি অভ্যাসে পরিণত হয়েছে।

লাভরভ বলেন, ইইউ-এর নিজস্ব বৈদেশিক নীতি নেই এবং তারা শুধু যুক্তরাষ্ট্রের দেখানো পথে কাজ করছে। জাতিসংঘকে অগ্রাহ্য করে একমুখী বিশ্বব্যবস্থা তৈরির মার্কিন অপচেষ্টার বিরোধিতা করবে রাশিয়া।

এদিকে, সংবাদমাধ্যমকে সম্পূর্ণ অন্ধকারে রেখে মঙ্গলবার ইউক্রেন সফরে যান জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। তিনি ইউক্রেন পৌঁছানোর পর বিষয়টি প্রকাশ্যে আসে। ইউক্রেনে রাশিয়া যুদ্ধ শুরু করার পর এই প্রথম কোনো জার্মান মন্ত্রী সেখানে পৌঁছালেন।

কিয়েভের পাশাপাশি বুচা এবং ইরপিনে যান বেয়ারবক। ইউক্রেনের সলিসিটার জেনারেলের সঙ্গে বুচা ঘুরে দেখেন তিনি। সলিসিটার জেনারেল জানিয়েছেন, বুচায় রাশিয়ার সেনার অত্যাচারের সমস্ত তথ্য তিনি সংগ্রহ করছেন। বুচায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে বেয়ারবক বলেন, ''সমস্ত তথ্য ক্রমশ হাতে আসছে। যারা এই অন্যায় করেছে, তাদের শাস্তি পেতে হবে। তার জন্য জার্মানি ইউক্রেনকে সাহায্য করবে। আক্রান্ত এবং মৃতের পরিবার ন্যায়বিচার পাবে।''

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন বেয়ারবক। জানিয়েছেন, ইউক্রেন যাতে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ পেতে পারে, সেদিকে লক্ষ্য রাখবে জার্মানি। তবে সবকিছুই নিয়ম মেনে হবে। তার জন্য যা সমসয় লাগবে, তা দিতে হবে। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps