রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লিবিয়া থেকে শূন্য হাতে দেশে ফিরলেন আটক হওয়া ১৬২ বাংলাদেশী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ৯:৪৫ এএম

লিবিয়ায় বিভিন্ন সময় আটক বাংলাদেশি অভিবাসীদের মধ্যে ১৬২ জন শূন্য হাতে স্বেচ্ছায় দেশে ফিরেছেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে তাদের বহনকারী একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ এবং জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম) সূত্রে জানা যায়, এই ১৬২ জন বাংলাদেশি লিবিয়ায় বিভিন্ন ডিটেনশন সেন্টারে বন্দি ছিলেন। দেশে ফেরার পর প্রথমে তাদের বিমানবন্দরেই রাখা হয়। বিভিন্ন তথ্য সংগ্রহের পর গতকালই তাদের পরিবারের কাছে যেতে দেওয়া হয়েছে।

লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এসএম শামীম উজ জামান বলেন, বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় আইওএমের মাধ্যমে প্রায়ই দেশে ফেরত পাঠানো হয় প্রবাসী বাংলাদেশিদের। তারই ধারাবাহিকতায় আবারও ১৬২ বাংলাদেশি আইওএমের চার্টার্ড ফ্লাইটে ঢাকায় ফিরেছেন। গতকাল ফেরত আসাদের অনেকেই আক্ষেপ করে বলেন, অনেক আশা নিয়ে ভাগ্যোন্নোয়নের জন্য তারা পাড়ি জমিয়েছিলেন লিবিয়া। কিন্তু কয়েক বছরেও ভাগ্য বদলানো তো দূরে থাক, শূন্য হাতে ফিরতে হয়েছে দেশে। তবে তাদের দেশে পাঠাতে সংশ্লিষ্টরা প্রয়োজনীয় কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে ফ্লাইটটি যথাসময়ে পরিচালনা করেছেন। এ সহযোগিতা করার জন্য বাংলাদেশ দূতাবাস, লিবিয়ার বেনগাজি প্রবাসী, বেনিনা বিমানবন্দরসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ এবং বিশেষ করে আইওএমকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তারা।

এদিকে জিও ব্যারেন্টস নামে একটি উদ্ধারকারী জাহাজ ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে একটি রাবারের নৌকায় থাকা ৫৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। ইউরোপীয় সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস সমুদ্রে দুর্দশায় পড়া অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারে জিও ব্যারেন্টস জাহাজটি পরিচালনা করে। সংস্থাটি বলছে, সম্প্রতি উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের অনেকের চেহারা বাংলাদেশিদের মতো। তবে সেখানে কতজন বাংলাদেশি আছেন তা এখনো নিশ্চিত করা যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন