শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জর্ডানের উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী বাংলাদেশ - প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ৯:৫০ পিএম

জর্ডান সফররত বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি আজ জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতির সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া, বাংলাদেশের রাষ্ট্রদূত মিসেস নাহিদা সোবহান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেনসহ বাংলাদেশ দূতাবাস ও জর্ডান শ্রম মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ সৌজন্য সাক্ষাতকালে জর্ডানের পোশাক খাতে নারী শ্রমিকদের সাথে সাথে দক্ষ পুরুষ শ্রমিকদের অন্তর্ভূক্ত করার বিষয়েও তিনি আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশ দক্ষ মানব সম্পদ প্রেরণের মাধ্যমে জর্ডানের সাথে উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী। তিনি উল্লেখ করেন যে, প্রায় ৭০ হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিক বাংলাদেশ ও জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে সরাসরি ভ‚মিকা রাখছে। দক্ষ মানব সম্পদ উন্নয়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যক্রমের বিষয় আলোচনাকালে মন্ত্রী উল্লেখ করেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ বর্তমানে দক্ষিণ এশিয়ার একটি অর্থনৈতিক উদীয়মান রাষ্ট্র। বাংলাদেশ নিজ দেশে যেমন বিদেশী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে একই ভাবে পৃথিবীর বিবিন্ন দেশে বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখছে। বাংলাদেশে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে জর্ডান ও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, জর্ডানে বস্ত্রখাতে কর্মরত বিপুল সংখ্যক দক্ষ শ্রমিকদের সাথে সাথে বাংলাদেশে জর্ডানের কৃষি, তথ্য প্রযুক্তি, নির্মাণ শিল্প ও ট্যুরিজম সেক্টরে অংশগ্রহণে আগ্রহী। এই ক্ষেত্রে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সবুজায়নে বাংলাদেশি শ্রমিকদের ভ‚মিকার কথা উল্লেখ করে জর্ডানের অনাবাদী জমি চাষ উপযোগী করতে বাংলাদেশি শ্রমিকরা অপরিসীম ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন। তিনি জর্ডান সরকারকে এই দেশের কৃষিখাতের উন্নয়নে বাংলাদেশি কৃষি শ্রমিকদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর বিষয়টি বিবেচনা করার অনুরোধ করেন। সেই সাথে তিনি জর্ডানের ঐতিহাসিক ও ধর্মীয় স্থান সমূহ দর্শনের জন্য বাংলাদেশের প্রকৃত ভ্রমন পিপাসু নাগরিকদের জন্য বিদ্যমান ভ্রমন বাঁধা দূর করার বিষয়ে জোর দেন। তিনি বাংলাদেশি ট্যুরিস্টদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান।

জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও জর্ডান উভয় দেশই তার স্বল্প সম্পদ ও সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্বের কাছে তাদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। উভয় দেশই নিজ ভ‚খন্ডে উল্লেখযোগ্য সংখ্যক শরণার্থীদের আশ্রয় দিয়েছে। এছাড়া ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ সব সময়ই অগ্রণি ভূমিকা পালন করেছে। তিনি আরো বলেন জর্ডানের পোশাক খাতের মোট শ্রমিকের অর্ধেকের বেশিই বাংলাদেশি এবং তারা নিজস্ব দক্ষতা গুনেই বাংলাদেশ ও জর্ডানের অর্থনীতিতে অবদান রাখছে। বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে সঠিক নেতৃত্বের প্রশংসা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বেরও তিনি ভূয়সী প্রশংসা করেন। এছাড়া তিনি জর্ডানের বৈধ প্রবাসী বাংলাদেশিদের প্রতি সকল ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও অঙ্গিকার ব্যক্ত করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন