সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

যে কোন মুহূর্তে যুবদলের নতুন কমিটি ঘোষণা

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ১৭ মে, ২০২২, ১২:০০ এএম

দীর্ঘ সাড়ে ৫ বছর পর ভেঙে দেয়া হচ্ছে জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি। যে কোন মুহূর্তে ঘোষণা হতে পারে নতুন নেতৃত্বের নাম। বর্তমান কেন্দ্রীয় কমিটির শীর্ষ ৫ নেতার সাথে বৈঠকে এমনই বার্তা দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বৈঠকে অংশ নেয়া একাধিক নেতা জানান, গতকাল সোমবার সন্ধ্যা ৬টার সময়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মোর্ত্তাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন এবং সাংগঠনিক সম্পাদক মামুন হাসানের সঙ্গে কেন্দ্রীয় কার্যালয়ে ভার্চুয়ালি বৈঠক করেন। এসময় তিনি শীর্ষ নেতাদের সকলের কথা শুনেন। বৈঠকে অংশ নেয়া একাধিক যুবদল নেতা জানান, তারা যুবদল পরিচালনায় তাদের প্রচেষ্টা, কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। একজন নেতা বলেন, দায়িত্ব পাওয়ার পর থেকেই তিনি চেষ্টা করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিক নির্দেশনা মেনে চলার। সংগঠন যে দায়িত্ব দিয়েছে তা যথাযথভাবে পালনের চেষ্টা করেছেন। কখনো ব্যক্তি হিসেবে প্রভাব বিস্তারের পরিবর্তে দলকে প্রাধান্য দেয়ার চেষ্টা করেছেন। তারপরও শীর্ষ নেতারা কোন ভুল হয়ে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানান।

এসময় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত যুবদল নেতাদেরকে ধন্যবাদা জানিয়ে উদ্দেশ্যে বলেন, আমরা দীর্ঘদিন একসাথে কাজ করেছি। কিন্তু দলীয় সিদ্ধান্ত অনুযায়ী এখন নেতৃত্বে পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। নিয়ম অনুযায়ী নতুন নতুন নেতৃত্ব আসে, নতুন কমিটি হয় এভাবেই সংগঠন এগিয়ে যায়। পুরনোদের জায়গায় নতুনরা আসে। যাকেই দায়িত্ব দেয়া হবে তাকে সহযোগিতা করার জন্য তিনি বর্তমান কমিটির নেতাদের প্রতি নির্দেশনা প্রদান করেন।
এর আগে গত ১০ মে যুবদলের সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ছাড়া সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদকদের সাথে কথা বলেন তারেক রহমান। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রত্যেক সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদকের সাথে পৃথকভাবে (ওয়ান টু ওয়ান) কথা বলেন তিনি। এসময় তিনি নেতাদের কাছে বর্তমান কমিটির কর্মকাণ্ড মূল্যায়ন করতে বলেন এবং নতুন নাকি পূর্ণাঙ্গ কমিটি চান এ বিষয়ে মতামত নেন।
ওই বৈঠকে অংশ নেয়া একাধিক সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বর্তমান কমিটির দীর্ঘ সময়ে যুবদলের কর্মকাণ্ডের মূল্যায়ন করতে বলেন। এছাড়া নতুন কমিটি হলে কেমন হবে বা কমিটি পূর্ণাঙ্গ করলে কেমন হবে সে বিষয়ে মতামত দিতে বলেন। প্রত্যেকের কাছে পৃথকভাবে জানতে চান তিনি পূর্ণাঙ্গ নাকি নতুন কমিটির পক্ষে? ইনকিলাবের সাথে যেসব নেতার কথা হয়েছে তারা সকলেই জানিয়েছেন যে, তারা প্রত্যেকেই নতুন কমিটির পক্ষে মত দিয়েছেন।
তারা বলেন, বর্তমান কমিটির মেয়াদ দীর্ঘ সাড়ে ৫ বছর হয়ে গেছে। এই কমিটি রাজপথে কতটা কি করতে পেরেছে তা ইতোমধ্যে প্রমাণিত। তাই আগামী দিনে আন্দোলন-সংগ্রামকে সফল ও কার্যকর ভূমিকা রাখতে হলে সংগঠনকে উজ্জীবিত করতে হবে। আর এটি সম্ভব হবে নতুন নেতৃত্ব আসলে।
২০১৭ সালের ১৬ জানুয়ারি রাতে সংগঠনের কেন্দ্রীয়, ঢাকা মহানগর উত্তর ও মহানগর দক্ষিণের আংশিক কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় পাঁচ সদস্যবিশিষ্ট আংশিক কমিটির নেতারা হলেনÑ সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মোর্ত্তাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন এবং সাংগঠনিক সম্পাদক মামুন হাসান। মেয়াদ শেষের প্রায় তিন বছর পর ২০২০ সালের ৭ ফেব্রুয়ারি যুবদলের কেন্দ্রীয় ১১৪ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করেন দায়িত্বশীল নেতারা। এ আংশিক কমিটি দিয়েই চলছে যুবদল। তাদের নেতৃত্বে উপজেলা-থানা-পৌর শাখার কমিটি গঠন করতে ১১টি সাংগঠনিক টিম গঠন করা হয়। সেই টিমের তত্ত্বাবধানে সারাদেশের উপজেলা-থানা-পৌর শাখায় আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। ৮২টি সাংগঠনিক জেলার মধ্যে প্রায় সবকটিতে কমিটি করা হয়েছে। যদিও তৃণমূলের কমিটি গঠনের ক্ষেত্রে যুবদলের দায়িত্বশীল নেতৃবৃন্দের বিরুদ্ধে আর্থিক লেনদেন, নানা উপঢৌকন গ্রহণের মাধ্যমে পদায়নের অভিযোগ করা হয়। এজন্য একাধিক কমিটি স্থগিত করারও ঘটনা ঘটে।
যুবদলের শীর্ষ পদপ্রত্যাশী যারা : যুবদলের সভাপতি বা সাধারণ সম্পাদক হতে আলোচনায় আছেন সংগঠনের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, সিনিয়র যুগ্ম সম্পাদক নূরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, সহ-সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন, মাহবুবুল হাসান ভূঁইয়া পিংকু, যুগ্ম সম্পাদক গোলাম মাওলা শাহীন, সহ-সাধারণ সম্পাদক কামাল আনোয়ার আহম্মেদ, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, হাবিবুর রশিদ হাবিব, আকরামুল হাসান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps