শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রী মরক্কো থেকে দেশে ফিরেছেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৪:২২ এএম, ১৮ নভেম্বর, ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরক্কোয় তার তিন দিনের সরকারি সফর শেষে   গতকাল বৃহস্পতিবার সকালে দেশে ফিরেছেন। তিনি সেখানে অনুষ্ঠিত  বৈশ্বিক জাতিসংঘ জলবায়ু সংক্রান্ত (কপ-২২) শীর্ষ সম্মেলনের উচ্চপর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করেন।
প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি (বিজি-১০২০) সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
মরক্কোর সাবেক রাজকীয় নগরী মারাকাসে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি)-এর ১৫ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী কপ-২২ এর উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। কপ-২২ এর এই সম্মেলনে বাংলাদেশসহ ৮০টি দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান এবং ১১৫টি  দেশের সিনিয়র মন্ত্রীরা অংশ নেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী অন্যান্য  দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানদের সঙ্গে ১৫ নভেম্বর সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন।
 শেখ হাসিনা কপ-২২ এর সম্মেলনের উদ্বোধনী দিনে তার ভাষণে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপের উল্লেখ করেন। তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন সমস্যা সমাধানে বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানান। একই সাথে পানি বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নতুন একটি বৈশ্বিক তহবিল গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই তহবিল দিয়ে পানি বিষয়ে টেকসই উন্নয়ন অর্জনে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তর করার সুপারিশ করেছেন তিনি।
অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের দেয়া মধ্যাহ্ন ভোজসভায় যোগ দেন।
প্রধানমন্ত্রী সম্মেলনে বাংলাদেশের ৫৮ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন। তার সফরসঙ্গীদের মধ্যে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং পরিবেশ ও বন প্রতিমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন