সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পিএইচডিতে ইনক্রিমেন্ট বন্ধ সরকারবিরোধী অবস্থানকে চাঙ্গা করবে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০৫ এএম


 বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান স্থগিত রাখার সিদ্ধান্তে নিন্দা জানিয়ে অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

গতকাল রোববার সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। এতে বলা হয়, দীর্ঘদিন ধরে দিয়ে আসা ইনক্রিমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারবিরোধী অবস্থানকে চাঙ্গা করার ক্ষেত্রে ভূমিকা রাখবে ও মেধাবীদের শিক্ষকতায় আসার ব্যাপারে নিরুৎসাহিত করবে।

বিবৃতিতে বলা হয়, গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় পরিষদের দোহাই দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিন ধরে পেয়ে আসা পিএইচডি ইনক্রিমেন্ট দেওয়া স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানায়। মঞ্জুরি কমিশনের প্রজ্ঞাপনেই উল্লেখ আছে যে, অর্থ মন্ত্রণালয় সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট দেওয়ার যে রীতি আছে তা বাতিল করেছে। অথচ মঞ্জুরি কমিশন স্বপ্রণোদিত হয়ে উক্ত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগের অপচেষ্টা করছে। বিবৃতিতে শিক্ষকদের ইনক্রিমেন্ট দেওয়া বাতিলের এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার জন্য আহŸান জানানো হয়।

এদিন একই দাবিতে বিবৃতি দেয় বিশ্ববিদ্যালয়টির আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল। দলের আহŸায়ক প্রফেসর ড. মো. আব্দুস ছামাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পদক্ষেপ বর্তমান সরকারের উচ্চশিক্ষা ক্ষেত্রে অর্জিত বড় বড় কতিত্বকে ¤øান করে দিতে পারে। উচ্চশিক্ষাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি প্রণোদনা বন্ধ করে দেওয়ার ফলে বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের মধ্যে হতাশা এবং ক্ষোভ সৃষ্টি হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps