শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাগজপত্র ছাড়াই রেমিট্যান্সে ২.৫০ শতাংশ প্রণোদনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ১২:০২ এএম

বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে রেমিটারের কোনো ধরনের কাগজপত্র ছাড়া ২ দশমিক ৫০ শতাংশ হারে প্রণোদনা প্রযোজ্য হবে। পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সে নগদ প্রণোদনা পেতে এখন থেকে কোনো নথি লাগবে না। প্রবাসীরা কোনো প্রকার আয়নথি জমা না দিয়েই প্রবাসী কর্মীরা প্রণোদনার অর্থ পাবেন। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক কাজী রফিকুল হাসানের সই করা একটি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫ হাজার অথবা ৫ লাখ টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে প্রণোদনা বা নগদ সহায়তা প্রদানে রেমিটারের কাগজপত্র বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। তবে এ ক্ষেত্রে রেমিটারের কোনো ধরনের কাগজপত্র ছাড়া ২ দশমিক ৫০ শতাংশ হারে প্রণোদনা প্রযোজ্য হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।
উল্লেখ্য, বৈধ উপায়ে দেশে প্রবাসী আয় প্রবাহ বাড়াতে এর আগে ব্যাংকগুলোকে ৫ হাজার ডলার অথবা ৫ লাখ টাকার বেশি প্রবাসী আয় পাঠানোর ক্ষেত্রে প্রণোদনা প্রদানে রেমিটারের কাগজপত্র বিদেশস্থ এক্সচেঞ্জ হাউস হতে প্রেরণের বাধ্যবাধকতা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। যা এখন থেকে আর কার্যকর হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন