শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

গাছের পাতা খেতে বললেন সিসি

ভয়াবহ খাদ্য সঙ্কটের শঙ্কায় গম মজুদ করছে মিসর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১২:০৩ এএম

বর্তমানে মিসরে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বেশ কিছু দ্রব্যমূল্য লাগামহীনভাবে বেড়েই চলেছে। এমন অবস্থায় দেশবাসীকে গাছের পাতা খেতে বললেন মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। মহানবি (সা.) উদাহরণ অনুসরণ করে মিসরবাসীকে শান্ত থাকতে তিনি এ উপদেশ দেন। এক টুইটে আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, মিসরীয়রা মহানবির (সা.) সাহাবাদের উদাহরণ জানে। মক্কায় কোরাইশদের অবরোধের মুখে মহানবি (সা.) ও সাহাবারা তিন বছর গাছের পাতা খেয়েছিলেন। তারা বিশ্বনবিকে জিজ্ঞাসা করেনি কেন জমিনের বুক চিড়ে খাবার বের হচ্ছে না। ওই সময় মুসলিমরা যেমন কোনো অভিযোগ করেনি, এখনও মিসরীয়রা ধৈর্য ধারণ করবে, অবিলম্বে সমাধান দাবি করবে না। প্রসঙ্গত, করোনা এবং বর্তমানে ইউক্রেন যুদ্ধের কারণে মিসর ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়ে গেছে। বিশ্লেষকেরা বলছেন, জ্বালানি ও খাবারের দাম আরও বাড়লে মিসরে সামাজিক অস্থিরতা দেখা দিতে পারে। মিডলইস্ট মনিটর এ খবর জানায়। অপরদিকে, ভয়াবহ খাদ্য সংকটের শঙ্কায় মিসর। কৃষ্ণসাগর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যাওয়ায় বাড়ছে উদ্বেগ। তাই বিপর্যয় এড়াতে কৃষকের কাছ থেকে গম কিনে তা মজুদ করছে দেশটির সরকার। চলতি বছরে অন্তত ৬০ লাখ টন গম মজুদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কায়রো। ইউক্রেন যুদ্ধের কারণে কৃষ্ণসাগর দিয়ে মিসরে বন্ধ হয়ে গেছে পণ্য সরবরাহ। তাই দেখা দিতে পারে আমদানিনির্ভর খাদ্যের ভয়াবহ সংকট। এ কারণেই আগাম খাদ্য শস্য মজুদ করে রাখছে দেশটি। বিশেষ করে গমের মজুদ বাড়াচ্ছে কায়রো। মিসরের একজন কারখানাকর্মী বলছেন, অন্য বছরগুলোর তুলনায় এবছর বেশি গম কিনে রাখছে সরকার। তাই দিন রাত মিলে কাজ করতে হচ্ছে। আগে বিকেল ৪টায় বের হয়ে যেতে পারতাম। কিন্তু এখন মধ্যরাত পর্যন্ত এখানে থাকতে হয়। আরও বেশ কিছুদিন এই চাপ থাকবে আমাদের। মূলত, সরাসরি কৃষকের কাছ থেকে ভর্তুকি দিয়ে কিনে রাখা হচ্ছে এসব ফসল। যেন কেউ ব্যক্তিগতভাবে মজুদ করতে না পারে এবং সহসাই খাদ্যের অভাব যেন না দেখা দেয় সে জন্যই এমন উদ্যোগ। কৃষকরা বলছেন, বিদেশ থেকে কোনো খাদ্য না আমদানি হওয়ায় বড় ধরনের বিপদের আশঙ্কা করছেন তারা। মিসর সরকার জুনের মধ্যে কিনতে চায় অন্তত ৩০ লাখ টন গম। মিডলইস্ট মনিটর, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Kamrul Hasan Ripon ২৯ মে, ২০২২, ৫:২৭ এএম says : 0
সারা বিশ্ব এখন কঠিন সময় পার করছে।
Total Reply(0)
Md Ali Azgor ২৯ মে, ২০২২, ৫:২৮ এএম says : 0
মানুষ গাছের পাতা খেলে আপনাদের কাজ কী।
Total Reply(0)
Mohamed Saleh ২৯ মে, ২০২২, ৫:২৮ এএম says : 0
মিশরেও যদি এই অবস্থা হয় তাহলে অন্যান্য দেশের কি অবস্থা!!
Total Reply(0)
jack ali ২৯ মে, ২০২২, ১২:০২ পিএম says : 0
হাজার হাজার মুসলিম হত্যাকারী মুনাফিক তুই গাছের পাতা খা তোর পরে আল্লাহর গজব পড়ুক আমিন
Total Reply(0)
salman ২৯ মে, ২০২২, ৭:১৬ এএম says : 0
Chor sunai Dhormer kahini. Nije dami dami Suit poro, polaw, korma khaw r Sadharon manush k sunow Preo Nobir kahini?
Total Reply(0)
Dr. Mohammad Ziaul Hoque ২৯ মে, ২০২২, ৮:১৪ এএম says : 0
এই স্বৈর শাসক এখন মহানবীর ( সা: ) কথা বলছে। কিন্তু মহানবীর আদর্শের শত শত অনুসারীকে বিনা বিচারে হত্যা করে যে পাপ সে করেছে তার শাস্তি তাকে পেতেই হবে। মিসরের ইতিহাসে সর্ব প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত মোহাম্মদ মুরসিকে হত্যা করে ক্ষমতা দথলকারী স্বৈর শাসক ও ইসরাইলেরএই দোসর মিসরকে ইসলামশূন্য করার কর্মসূচি গ্রহণ করে আবার ইসলামের কথা বলছে। এটা তামাশা নয় কি ?
Total Reply(0)
মোঃ আব্দুল খালেক ২৯ মে, ২০২২, ৮:৩৫ পিএম says : 0
এর মুখে কি ভাবে নবী (সাঃ) এর নাম মুখে আনে !!!??? অবৈধ্য ক্ষমতা ভোগ করতেছে আর আল্লাহ নবীর নাম এরা মুখে উচ্চারন করে কি ভাবে নিজে কে ধার্মিক হিসেবে সাজিয়ে তোলে । আবার শুনি কেউ কেউ নাকি তাহাজ্জুদ এর নামাজ পড়ে, কোরআন পড়ে, সিজদা করে, তসবিহ জপে !!!!!! হায়রে মুসলমান ?? বড় বিচিত্র !!!!!! ভাবতে অবাক লাগে !! এ সব দেখে শুনে মনে মাথায় এক মেট্রিকটন চিন্তা শুধু ঘুরপাক খায়
Total Reply(0)
মোঃ আশরাফুল হক ৩১ মে, ২০২২, ৮:৩২ পিএম says : 0
মিশরের আজকের এই অবস্থার জন্য দায়ী সে নিজেই , আমেরিকা ও ইসরাইলের দালাল, যা মুসলমানদের জাতীয় শত্রু
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps