শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্পর্ক স্বাভাবিক করতে চায় ভারত ও চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

ভারত ও চীন গত মঙ্গলবার দ্বিপাক্ষিক সম্পর্কের স্বাভাবিকতা পুনরুদ্ধারের শর্ত তৈরি করতে পূর্ব লাদাখের সব বিরোধিত পয়েন্ট থেকে সম্পূর্ণ বিচ্ছিন্নতা অর্জনের জন্য সিনিয়র কমান্ডারদের বৈঠকের পরবর্তী রাউন্ডে সম্মত হয়েছে। দ্য হিন্দুর মতে, ভারত-চীন সীমান্ত বিষয়ক পরামর্শ ও সমন্বয়ের জন্য ওয়ার্কিং মেকানিজমের কাঠামোর অধীনে অনুষ্ঠিত বৈঠকে দুই পক্ষ পূর্ব লাদাখের পরিস্থিতি পর্যালোচনা করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘দুই পক্ষ পূর্ব লাদাখের পশ্চিম সেক্টরে এলএসি বরাবর বর্তমান পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেছে’।

তারা সম্মত হয়েছে যে, দুই পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশ অনুসারে, দ্বিপাক্ষিক সম্পর্কের স্বাভাবিকতা পুনরুদ্ধারের জন্য পরিস্থিতি তৈরি করতে উভয় পক্ষকে যত তাড়াতাড়ি সম্ভব এলএসি বরাবর অবশিষ্ট সমস্যাগুলো সমাধান করতে উৎসাহিত করা উচিত। এতে বলা হয়েছে, উভয় পক্ষই বিদ্যমান দ্বিপাক্ষিক চুক্তি এবং প্রোটোকল অনুসারে পশ্চিম সেক্টরে এলএসি বরাবর সমস্ত বিরোধিত পয়েন্ট থেকে সম্পূর্ণ বিচ্ছিন্নতার লক্ষ্য অর্জনের জন্য সিনিয়র কমান্ডারদের বৈঠকের পরবর্তী (১৬তম) রাউন্ড যত তাড়াতাড়ি সম্ভব আয়োজন করতে সম্মত হয়েছে’। পূর্ব লাদাখ আনুষ্ঠানিকভাবে পশ্চিম অঞ্চল হিসাবে পরিচিত। সূত্র : ডন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mahadi zaman ৩ জুন, ২০২২, ৯:৩৬ এএম says : 0
এশিয়ায় স্থায়ী শান্তির জন্য আমরা প্রতিবেশী দেশগুলীর পারস্পরিক সহ অবসথান কমনা করি।তাছাড়া বতমান পরিবতীত বিশ্বে খাদ্য নিরাপত্তার জন্য সহ অবস্থান জরুরী।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন