মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিএনসিসির কমান্ড সেন্টার দ্রুত দুর্ভোগ কমাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০৩ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, জনদুর্ভোগ কমানোর পাশাপাশি নাগরিকদের দ্রুত সেবা দেবে ডিএনসিসির কমান্ড সেন্টার। গতকাল শনিবার গুলশান-২ নগর ভবনে আয়োজিত যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

আতিকুল ইসলাম বলেন, কমান্ড সেন্টার থেকে কেন্দ্রীয়ভাবে পানিবদ্ধতার স্পট ট্র্যাকিংসহ, ময়লার গাড়ি, মশককর্মীদের মুভমেন্ট ট্র্যাকিং, সবার ঢাকা অ্যাপ কমপ্লেইন মনিটরিংসহ, রেভিনিউ মনিটরিং, খাল, ফুটপাথ, ফুটওভার ব্রিজের এস্কেলেটর, এসটিএস, স্মার্ট স্ট্রিট লাইটসহ বিভিন্ন সেন্সর মনিটরিং হবে। তিনি বলেন, এমএমসি (মেয়র মাইগ্রেশন কাউন্সিল) ও বিশ্বব্যাংকের আমন্ত্রণে আমরা যুক্তরাষ্ট্র গিয়েছিলাম। সেখানে বাংলাদেশের বৈরী জলবায়ুর প্রভাবে যা যা ঘটছে, তা তুলে ধরাসহ জলবায়ু ফান্ডের দাবি জানাই। একইসঙ্গে ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হলে কেমন হবে আমাদের নাগরিকসেবা সমূহ, তার বাস্তব অভিজ্ঞতা নিতে নিউইয়র্ক ও ওয়াশিংটন শহরের বিভিন্ন স্থান, স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করে মতবিনিময় করি।
ডিএনসিসি মেয়র বলেন, ইন্টিগ্রেটেড করিডোর ম্যানেজমেন্টের আওতায় মিরপুর-১২ থেকে ফার্মগেট হয়ে বাংলামোটর পর্যন্ত যে এমআরটি-৬ লাইনটি হচ্ছে, তা কেন্দ্র করে শহরে যে পরিবর্তন আসবে, তার সঙ্গে খাপ খাইয়ে আমাদের পরিকল্পনা করতে হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম মাইগ্রেশন কাউন্সিল ও বিশ্বব্যাংকের আমন্ত্রণে গত ১৫ থেকে ২৬ মে যুক্তরাষ্ট্রে ছিলেন। তিনি এম সিসি লিডারশিপ বোর্ড মিটিং ডিজেস্টার ডিসপ্লেসমেন্ট, জেনারেল এসেম্বলি মিটিংয়ে অংশ নেন। সফরকালে তিনি নিউইয়র্ক শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, স্ট্রিট পার্কিং, বাস টার্মিনাল, পাইকারি বাজারের সরবরাহ পদ্ধতি বিষয়ে বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। এ ছাড়া মেয়র ওয়াশিংটন শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, আরবান প্ল্যানিং, রাজস্ব আদায়, ক্রয় কাজের কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন সংস্থার সঙ্গে মতবিনিময় করেন।
তিনি বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শন করেন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক প্রস্তাবিত করিডোর ম্যানেজমেন্ট প্রকল্পের সার্বিক অগ্রগতি তরান্বিত করার জন্য সংশ্লিষ্ঠ সবাইকে নির্দেশনা দেন।
ডিএনসিসির কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ আয়োজন করার জন্য তিনি বিশ্বব্যাংকের প্রতিনিধিদের অনুরোধ করেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, কাউন্সিলর ও ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন