শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

জাতিসংঘের হাই রিপ্রেজেন্টিটিভ হলেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ৯:২৮ এএম

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমাকে ‘হাই রিপ্রেজেন্টিটিভ’ বা উচ্চ প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। গতকাল বৃহস্পতিবার (৯ জুন) জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাকে নিয়োগের বিষয়টি জানানো হয়েছে।

ফাতিমা স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং ক্ষুদ্র দ্বীপ দেশগুলোতে (ইউএন-ওএইচআরএলএলএস) এ পদে দায়িত্ব পালন করবেন। তিনি জ্যামাইকার কোর্তেনায় রাত্রের স্থলাভিষিক্ত হচ্ছেন।

রাবাব ফাতিমা এখন নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে কাজ করছেন। সেখানে দায়িত্বে যাওয়ার আগে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন তিনি।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা ২০১৯ সালের অক্টোবরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এর আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।
রাষ্ট্রদূত ফাতিমা নিউইয়র্ক, জেনেভা, কলকাতা ও বেইজিংয়ে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন। তিনি লিয়েনে লন্ডনে কমনওয়েলথ সচিবালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে ঢাকায় ও ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী ও পরামর্শক হিসেবে ব্যাংককে দায়িত্ব পালন করেছেন।

রাবাব ফাতিমা যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন