বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অবসরপ্রাপ্ত ৩০ হাজার কর্মচারীর পেনশন আমলাতান্ত্রিক জটিলতায় আটকে গেছে

দুর্ভোগ লাঘবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১২:০২ এএম

পরিবার পরিকল্পনা অধিদফতর থেকে অবসরে যাওয়া প্রায় ৩০ হাজার কর্মচারী পেনশন জটিলতায় পড়ছেন। উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীদের মধ্যে অনেকে পুরো পেনশন পেলেও আমলাতান্ত্রিক জটিলতা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের খামখেয়ালিপনার কারণে পেনশন আটকে যাওয়ায় তাদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে।

গতকাল শুক্রবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে এক আলোচনা সভায় এই অভিযোগ উত্থাপন করে দুর্ভোগ লাঘবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন সারাদেশ থেকে আগত ভুক্তভোগী কর্মচারীরা। অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ডা. মো. মামুন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির সভাপতি মোছা. তহুরা খানম, অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ডা. মো. ময়নাল হোসেন ভূইয়া, অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ডা. আব্দুল মালেক প্রমুখ।

সভাপরিত বক্তব্যে ডা. মো. মামুন চৌধুরী বলেন, উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত হাজার হাজার কর্মকর্তা-কর্মচারীর পেনশন অন্যায়ভাবে কেটে রাখা হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পক্ষ থেকে ওই অর্থ ছাড়ের সুপারিশ করলেও তা নিয়ে দীর্ঘদিন টালবাহানা চলছে। এতে অবসরপ্রাপ্ত কর্মচারীদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। তিনি আরো বলেন, উন্নয়ন প্রকল্পে থাকার সময়ও আমরা সরকারি স্কেলভুক্ত ছিলাম। এরপর রাজস্ব খাতে যাওয়ার পর টাইম স্কেল, সিলেকশন গ্রেড পেয়েছি। সরকার তার বিধিমালা অনুযায়ী দেওয়া সুবিধা তো কেটে নিতে পারে না। এই বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।
সভায় বক্তারা বলেন, ২০০৫ সালের ২০ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি বিধিমালা জারি হয়। এতে উন্নয়ন প্রকল্প থেকে নিয়মিতকৃত কোনো কর্মকর্তা বা কর্মচারীর উন্নয়ন প্রকল্পে চাকরিকাল তার বেতন, ছুটি, পেনশন ও আনুতোষিক সুবিধাদি প্রদানসহ উন্নয়ন ও রাজস্ব উভয়ের ভিত্তিতে চাকরিকাল গণনা হয়। কিন্তু অর্থ বিভাগের আলাদা দু’টি আদেশে শুধু রাজস্ব খাতের সময় গণনার কথা উল্লেখ করলে এই জটিলতা তৈরি হয়। অথচ অনেকেই ওই সুবিধা পেয়েছেন।

তারা বলেন, সারাজীবন চাকরি করে পেনশন একজন কর্মচারীর অধিকার। অনেকে এই অধিকার পেয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তা দেওয়ার সিদ্ধান্তও হয়েছিল। জনপ্রশাসন মন্ত্রণালয় সুপারিশও করেছে। কিন্তু অর্থ বিভাগে গিয়ে আটকে গেছে। এই সঙ্কট নিরসনে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রণীত ‘উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিত পদের পদধারীদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালা-২০০৫’ বিধিমালার যথাযথ বাস্তবায়নের দাবি জানান তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন