মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রাতিষ্ঠানিক নিরাপত্তা জোরদার করা সময়ের দাবি

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০২ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রাতিষ্ঠানিক নিরাপত্তা জোরদার করা বাঞ্ছনীয়, নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট দফতর হতে নিয়মিত অডিটের ব্যবস্থা করতে হবে। সম্ভব হলে ডামি কেস স্টাডিও করা যেতে পারে। গতকাল শনিবার অনলাইনে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের ডাটা সেন্টারের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, শতভাগ বিদ্যুতায়নের ফলে গ্রাহক সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। সেবা গ্রাহকদের হাতের নাগালে পৌঁছে দিতে তাই প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। আইসিটি অবকাঠামো ছাড়া স্বচ্ছতা, জবাবদিহিতা, শুদ্ধাচার প্রতিষ্ঠা করা দূরহ। একটি নিরাপদ ও বিশ্বাসযোগ্য আইটি অবকাঠামো সেবা সহজীকরণ করতে অপরিসীম অবদান রাখবে।
তিনি বলেন, আগামী পাঁচ বছরে রাজশাহী অঞ্চলে বিদ্যুতের চাহিদা তিন গুণ বেড়ে যাবে। তার জন্য এখনি প্রয়োজনীয় প্রকল্প নেওয়া দরকার। রাজশাহীতে ভূ-গর্ভস্থ ক্যাবল স্থাপনের কাজ শুরু করতে পারলে শহরটি আরও সুন্দর ও আধুনিক হবে। এ সময় তিনি সকল বিতরণ কোম্পানির জন্য একটি আদর্শ কল সেন্টার করার গুরুত্বারোপ করেন। নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লি. উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের শহরাঞ্চলে প্রায় ১৮ লাখ গ্রাহককে ৫৫টি বিক্রয় ও বিতরণ বিভাগ/বিদ্যুৎ সরবরাহ ইউনিটের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করছে। উন্নত গ্রাহক সেবার প্রয়োজনীয় অবকাঠামো এবং নিরবিচ্ছিন্নভাবে সেবা প্রদান নিশ্চিত করার জন্য ডাটা সেন্টার নির্মাণ করার উদ্যোগ নেয় নেসকো। ডাটা সেন্টারের আওতায় জটিল সার্ভার, অ্যাপ্লিকেশন এবং স্টোরেজ পরিষেবাগুলিকে সংযুক্ত করে চলমান পোস্ট-পেইড গ্রাহকের বিলিং, স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং সিস্টেম, রিপোর্টিং, ইআরপি ইত্যাদির ব্যবহার সহজ করবে এবং ভবিষ্যতে জিআইএস, স্ক্যাডা সিস্টেমের জন্যও এটি ব্যবহার করা হবে।
বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মু. মোহসিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ এনডিসি, জেলা প্রশাসক আব্দুল জলিল ও নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন