শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পলাশী থেকে শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখতে হবে

পলাশী দিবসের আলোচনায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২২, ১২:০৭ এএম

পলাশী থেকে শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখে দাড়াতে হবে। ১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে বিশ্বাসঘাতকদের কারণে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়েছিল ১৯০ বছরের জন্য। ইস্ট ইন্ডিয়ার ফাঁদে পড়ে বিশ্বাসঘাতক চক্র শুধু দেশের স্বাধীনতাই বিকিয়ে দেয়নি, ভারতে ইংরেজ শাসনের পটভূমিও সৃষ্টি করেছিল। গতকাল বৃহস্পতিবার ঐতিহাসিক পলাশী দিবস উদযাপন উলক্ষে বিভিন্ন সংগঠন আয়োজিত আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর : পলাশীর প্রান্তরের বিশ্বাস ঘাতক মীর জাফর ও ঘোষেটি বেগমরা বেচেঁ না থাকলেও আজ তাদের বংশধর কুশিলবরা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মানচিত্র নিয়ে নানামুখী ষড়যন্ত্র করেছে। দেশ এখন আধিপত্যবাদ ও ব্রাক্ষন্যবাদীদের চারন ভুমিতে পরিনত হয়েছে মন্তব্য করে লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, পলাশী থেকে শিক্ষা নিয়ে দেশবিরোধী শক্তিকে রুখে দাড়াতে হবে। ১৭৫৭ সালে পলাশীর প্রান্তরে বিশ্বাসঘাতকদের কারণে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়েছিল ১৯০ বছরের জন্য। ইস্ট ইন্ডিয়ার ফাঁদে পড়ে বিশ্বাসঘাতক চক্র শুধু দেশের স্বাধীনতাই বিকিয়ে দেয়নি, ভারতে ইংরেজ শাসনের পটভূমিও সৃষ্টি করেছিল।

তিনি বলেন, পলাশীর প্রান্তরে কোন যুদ্ধ হয়নি, হয়েছিল যুদ্ধ যুদ্ধ খেলা। ভবিষ্যৎ চিন্তা না করে সন্ধি ও চুক্তি না করলে যে ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে পলাশী আমাদের সামনে সেই শিক্ষা হয়ে আছে। বিশ্বাস ঘাতকদের প্রতি ক্ষমা যে বিপদ ডেকে আনে, তারও শিক্ষা রয়েছে পলাশী ট্রাজেডির মধ্যে। তিনি গতকাল বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ে বাংলাদেশ লেবার পার্টি ঢাকা মহানগর দক্ষিন আয়োজিত ঐতিহাসিক পলাশী ট্রাজেডী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
ঢাকা দক্ষিন লেবার পার্টির সভাপতি মাওলানা আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন, লেবার পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান মোসলেম উদ্দিন, মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি বীর মুক্তিযুদ্ধো শহিদুল ইসলাম চৌধুরী মিলন, লেবার পার্টির মহিলা সম্পাদিকা নাছিমা নাজনিন সরকার, মাওলানা জাকির হোসেন, ছাত্রমিশন সভাপতি সৈয়দ মো. মিলন ও সাধারন সম্পাদক শরিফুল ইসলাম।

বাংলাদেশ মুসলিম লীগ : পলাশী দিবস পালন উপলক্ষে গতকাল নয়াপল্টন বক্সকার্লভাট রোডস্থ মুসলিম লীগ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করতে হলে বর্তমানের মীর জাফরদের চিহ্নিত করতে হবে। পলাশীর প্রান্তরে নবাব পরাজয় বরণ করেননি। পরাজয় হয়েছে বিশ্বাস ঘাতকদের। বর্তমানেও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। বাংলাদেশ আজ চতুর্মুখী আগ্রাসনের অসহায় শিক্ষার। জাতিকে দেশপ্রেম থেকে দূরে রাখতে পরিকল্পিতভাবে দু'ভাগে বিভক্ত করে রাখা হয়েছে। কেন্দ্রীয় সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে এতে মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়েরসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন