বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

সুপ্রিম কোর্ট বারে বহুতল ভবন নির্মাণের উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০১ এএম

সুপ্রিম কোর্ট বারে আইনজীবীদের জন্য তৈরি হবে আরও একটি বহুতল ভবন। ক্রমবর্ধিষ্ণু চাহিদার প্রেক্ষিতে দীর্ঘদিন ধরে সরকারের কাছে ভবন নির্মাণের দাবি জানাচ্ছিলেন আইনজীবীরা। এ প্রেক্ষাপটে সুপ্রিম কোর্ট বারের বর্তমান কার্যকরি কমিটি আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বার ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে। এ প্রক্রিয়ায় গণপূর্ত বিভাগে ‘চাহিদাপত্র’ দেয়া হয়েছে। গতকাল শনিবার বারের সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল বলেন, গত ২১ জুন আমরা একটি চাহিদাপত্র পাঠিয়েছি। নির্মিতব্য ভবনে আইনজীবীদের জন্য থাকছে আধুনিক ক্যান্টিন, কনভেনশন সেন্টার, ডে-কেয়ার, ব্রেস্ট ফিডিং রুম, ক্লিনিক, রিসিপশন, ক্লায়েন্ট শেড ও ব্যাংক স্পেস।

তিনি জানান,সমিতির এনেক্স এবং এনেক্স এক্সটেনশন ভবন ভেঙ্গে ওই জায়গাসহ পেছনের খালি জায়গায় সমিতি ২০ তলা (১৬ তলা + ৪ তলা বেজমেন্টসহ) ভবন নির্মাণ হবে। এরমধ্যে বেজমেন্ট-২, ৩, ৪ শুধুমাত্র পার্কিংয়ের জন্য ব্যবহার করা হবে। আর বেজমেন্ট-১ এ পার্কিংয়ের সঙ্গে থাকবে দোকান,কম্পিউটার জোন, সেলুন ও জেনারেটর।
এছাড়াও গ্রাউন্ডফ্লোরে থাকবে মসজিদ, ৩টি ক্যান্টিন, কনভেনশন সেন্টার, ডে-কেয়ার, ব্রেস্ট ফিডিং রুম, ক্লিনিক, রিসিপশন, ক্লায়েন্ট শেড ও ব্যাংক। দ্বিতীয় তলায় থাকবে কনভেনশন সেন্টার, লাইব্রেরী,আরবিট্রেশন সেন্টার, কনফারেন্স রুম, হল রুম ও ব্যাংক।
তৃতীয় তলায় হল রুম, নারীদের জন্য কমন রুম ও নামাজের ঘর এবং মাইনরিটি কনফারেন্স রুম। চতুর্থ তলায় থাকবে হল রুম, নারীদের জন্য কমন রুম,অফিস রুম। পঞ্চম তলা থেকে ১৬ তলা পর্যন্ত আইনজীবীদের বসার স্থান বা কিউবিক্যালস। আর টপ ফ্লোরে থাকবে ২টি সুইমিংপুল, ২টি জাকুজি, ফুড কোর্ট, লইয়ার্স ফিটনেস ক্লাব (পুরুষ ও নারী), খেলার রুম (নারী ও পুরুষ) এবং বার-বি-কিউ রেস্টুরেন্ট।
এসব চাহিদার বাইরেও একটি যুগোপযোগী ও অত্যাধুনিক ভবনের জন্য যেসব সুযোগ-সুবিধা প্রয়োজন নতুন ভবনে তা রাখা হবে। যেমন- ৫ হাজার কেভিএ সম্পন্ন বিদ্যুৎ সাব-স্টেশন,প্রশস্ত সিঁড়ি, পর্যাপ্ত কার্গো লিফট, ফায়ার এক্সিট, সেন্ট্রাল সাউন্ড সিস্টেম, আলো-বাতাস নির্গমণের জন্য পর্যাপ্ত ভয়েড, পর্যাপ্ত ও অত্যাধুনিক টয়লেট (নারী ও পুরুষ আইনজীবী এবং পাবলিক), উন্নত বিদ্যুৎ ব্যবস্থাপনা, গ্যাংওয়ে, পর্যাপ্ত উচ্চতা, ফায়ার এলার্ম সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে বোর্ড,স্টোর রুম, ক্লিনিং ম্যাটারিয়ালস রুম, পর্যাপ্ত স্পেস সম্বলিত করিডোর, সিসিটিভি ক্যামেরা সেটআপ, ওয়াইফাই নেটওয়ার্কিং সহ অন্যান্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা।
বিগত নির্বাচনে দেয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে আধুনিক বার ভবন নির্মাণের চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান আবদুন নূর দুলাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন