মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঠ্যবইয়ে ইসলামি বিষয়বস্তু তুলে দিয়ে ‘হিন্দুত্ববাদ’

সোশ্যাল মিডিয়ায় ফখরুল ইমামের বক্তব্য ভাইরাল

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ১০:০৮ পিএম | আপডেট : ৩:০০ পিএম, ৩ জুলাই, ২০২২

দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের পাঠ্যবইয়ে ইসলামি বিষয়বস্তু বাদ দিয়ে সেখানে হিন্দুত্ববাদি বিষয়বস্তু ঢোকানো হয়েছে- ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমামের এমন একটি বক্তব্য ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সংসদ সদস্যের ওই বক্তব্যকে সমর্থন করে অনেকেই এটি শেয়ার করে প্রতিবাদের ঝড় তুলেছেন।

বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে কথা বলতে গিয়ে তিনি এ বিষয়টি উত্থাপন করেন। তার এই বক্তব্য মুহুর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তার সাথে একাত্মতা শোষণ করে শিক্ষা মন্ত্রণালয়ের সমালোচনায় ফেটে পড়েন নেটিজেনরা।

প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত কিছু কনটেন্টের বিষয়ে ব্যাপক সমালোচনা করে সংসদ অধিবেশনে ফখরুল ইমাম বলেন, বর্তমানে যে শিক্ষাব্যবস্থা প্রাইমারিতে আছে সেখানে ‘সবাই মিলে কাজ করি’ শিরোনামে মহানবীর সংক্ষিপ্ত জীবনী ছিল সেটা বাদ দিয়েছে। তৃতীয় শ্রেণিতে খলিফা হযরত আবু বকর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী সেটা বাদ দিয়েছে। চতুর্থ শ্রেণিতে হযরত ওমর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী বাদ দেওয়া হয়েছে। পঞ্চম শ্রেণিতে একটা বিদায় হজ নামে নবীজির জীবনী ছিল সেটা বাদ দেওয়া হয়েছে।

এছাড়া পঞ্চম শ্রেণিতে ‘বই’ নামে একটা কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে যেটা ধর্মীয়গ্রন্থ কোরআন বিরোধী কবিতা। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ‘লাল গরু’ নামে একটি ছোট গল্প আনা হয়েছে যেখানে মুসলিম শিক্ষার্থীকে শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো, তাই জবাই করা ঠিক নয়। অর্থাৎ হিন্দুত্ববাদ।

তিনি বলেন, সপ্তম শ্রেণিতে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘লালু’ নামক একটা গল্প অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে শেখানো হচ্ছে হিন্দুদের কালী পুজা ও পাঠা বলীর কাহিনী। এগুলো কীসের আলামত? আমরা সবাই একসঙ্গে থাকতে চাই। একটা সংস্কৃতি বাদ দিয়ে অন্য একটা সংস্কৃতি গুরুত্ব দিবেন সেটা কিন্তু শিক্ষামন্ত্রণালয়কে দেখতে হবে।

সংসদ সদস্যকে ধন্যবাদ জানিয়ে ফেসবুকে রাসেল শেখ নামে একজন পাঠক লিখেছেন, ‘‘মাননীয় সংসদ সদস্য আপনাকে অনেক ধন্যবাদ সময়োপযোগী সাজেশন দেওয়ার জন্য। এরাতো সংসদকে জলসা ঘর বানিয়ে রেখেছে যাতে এসব কিছু মানুষ ভুলে যায়, মানুষের চিন্তা ধারা গুলো অন্যদিকে ঘুরে থাকে, কিন্তু আপনি সত্যটা তুলে ধরেছেন সাহসীকতার সাথে অতি সাবলীল ভাবে! আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আপনাকে নেক হায়াত দান করুন। প্রত্যেক ক্লাসের ইসলামিক পাঠ্যবই পুস্তকে রাসূলুল্লাহ সাঃ ও তার সাহাবীদের জীবনী অন্তর্ভুক্ত করা হোক।’’

পাঠ্যবইয়ে পরিবর্তনের প্রতিবাদ জানিয়ে সালমান অনিক লিখেছেন, ‘‘মহানবী(সঃ), চার খলিফার মত চরিত্র এই দুনিয়ায় আর কাদের আছে? তাদের মহানুভবতা, উদারতা, শাসনব্যবস্থা, সহনশীলতা, মানবিকতা, সৃজনশীলতা আধুনিকতা........ এগুলো উন্নত বিশ্ব গবেষণা করে, আর আমরা হতভাগ্যরা এগুলো পরিবর্তন করি। এই জন্যেইতো নতুন প্রজন্মের এই অবস্থা অস্থিরতা, মূল্যবোধের অবক্ষয়। আসুন এখনো সময় আছে পূর্বের পাঠ্যে ফিরে যায়। এর ভিতর আমাদের কল্যাণ নিহিত।’’

মেহতাজ আহসান লিখেছেন, ‘‘এই বিষয়গুলো সরাসরি প্রমাণ করে দেয় দেশে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠার চেষ্টা চলছে। যাতে তাদের নৈতিক এবং এবং আত্মিকভাবে দুর্বল করে দিয়ে দেশের জনগণকে শোষণ করা যায়। ইসলামিক মূল্যবোধের শিক্ষিত একটি জাতিকে কোনোভাবে দমন করা সম্ভব নয়। তাই হিন্দুত্ববাদী শিক্ষা চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে।’’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
আব্দুল কাদের ২ জুলাই, ২০২২, ৩:৪২ পিএম says : 0
ধন্যবাদ
Total Reply(0)
ফিরদাউস ১ জুলাই, ২০২২, ১১:১৮ পিএম says : 0
আওয়ামী লীগ হচ্ছে গোমরাহ পথভ্রষ্ট বিভ্রান্ত ও হিন্দু খ্রিস্টান ইহুদিদের দালাল মুনাফিক আবদুল্লাহ ইবনে সাবা রঈসুল মুনাফিক আবদুল্লাহ ইবনে উবাই উত্তরসূরী ।
Total Reply(0)
মোঃ আশরাফুল হক ১ জুলাই, ২০২২, ১১:১১ পিএম says : 0
দেশ যদি দাদাদের নির্দেশ চলে ভালো কিছু আশা করা বোকামি! আর নর্তকী মমতাজ সংসদে হাদিস বোঝায় আর কি চাই?
Total Reply(0)
মোহাম্মদ আব্দুস সালাম ১ জুলাই, ২০২২, ১০:১৭ পিএম says : 0
সত্যিই এটি ৯২% একটি মুসলমান জাতির জন্য লজ্জাস্কর বলেই আমি মনে করি। এভাবে চলতে মুসলমান ঘরের নতুন প্রজন্মের সন্তানরা তো ইসলাম কি সেটিই একদিন ভূলে যাবে।
Total Reply(0)
MD Akkas ২ জুলাই, ২০২২, ১:০২ এএম says : 0
আল্লাহ তাআলা কাকে দিয়ে ইসলামের খেদমত করাবেন এই মাননীয় সংসদ সদস্যর বক্তব্য শুনলেই বধগম্য হয়।
Total Reply(0)
Md Shahfaran ১ জুলাই, ২০২২, ১১:৩৭ পিএম says : 0
আমরা তো ভারতের অঙ্গরাজ্য হয়ে গেছে এজন্য আমরা হিন্দুত্ববাদ কে প্রাধান্য দিতেছি তা না হলে আমাদের প্রধানমন্ত্রিত্ব থাকবে না আমাদের নবীকে নিয়ে বাজে মন্তব্য করে আমরা সংসদে নিন্দা টুকু জানাতে ব্যর্থ জাতীয় সরকার থেকে কি আশা করতে পারে হিন্দুত্ববাদ ছাড়া নাস্তিক্যবাদ ছাড়া
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ২ জুলাই, ২০২২, ৭:২২ এএম says : 0
মাননীয় সংসদ সদস্য আপনাকে ধন্যবাদ, সত্য বিষয়টি তুলে ধরার জন্য।
Total Reply(0)
আরাফাত ২ জুলাই, ২০২২, ৪:২৭ এএম says : 0
দাদুরা তাদের এজেন্ডা আমাদের দেশিয় দালালদের দিয়ে এজেন্ডা বাস্তবায়নের কাজ করছে,ইনশাআল্লাহ ওরা হতাশ হবে,,,
Total Reply(0)
Md Helal Karim ২ জুলাই, ২০২২, ৮:৫২ এএম says : 0
ধন্যবাদ মাননীয় সংসদ সদস্য। একটি সমযোপযোগী মন্তব্য করার জন্য। বর্তমানে আমরা মুসলমানরা নিজ দেশে পরবাসী। সবকক্ষেত্রে হিন্দুরা রাজত্ব করছে বর্তমান বাংলাদেশে। বড় বড় পদে সব হিন্দুরা। হিন্দুদের কিছু হলে দেশের সব টিভি, নিউজপেপার আর হলুদ মিডিয়া সরব হয়ে যায়। সাথে তো আছে তথাকথিত সুশীল সমাজ। এই সুশীলরা কিন্তু আবার মুসলমানদের কিছু হলে চুপ করে থাকে। হিন্দুদের বেলায় জ্বলে উঠে।
Total Reply(0)
Masud ২ জুলাই, ২০২২, ৫:৫২ এএম says : 0
এসব কর্মকান্ডের জন্য আমরা কি শিক্ষামন্ত্রী উপমন্ত্রী এদেরকে পদত্যাগ করার আহব্বান করতে পারি না.. এরা নিজেদের মন্ত্রণালয়ের চেয়ে অন্য মন্ত্রণালয় সম্পর্কে বেশি জ্ঞান রাখে. আপনি আজকে প্রশ্ন করলে উত্তর পাবেন "আমরা এই বিষয় সম্পর্কে অবগত নয় " তাহলে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আপনার ব্যাসিক কাজটা কি???
Total Reply(0)
Masud ২ জুলাই, ২০২২, ৫:৫২ এএম says : 0
এসব কর্মকান্ডের জন্য আমরা কি শিক্ষামন্ত্রী উপমন্ত্রী এদেরকে পদত্যাগ করার আহব্বান করতে পারি না.. এরা নিজেদের মন্ত্রণালয়ের চেয়ে অন্য মন্ত্রণালয় সম্পর্কে বেশি জ্ঞান রাখে. আপনি আজকে প্রশ্ন করলে উত্তর পাবেন "আমরা এই বিষয় সম্পর্কে অবগত নয় " তাহলে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আপনার ব্যাসিক কাজটা কি???
Total Reply(0)
Dr. Mohammad Ziaul Hoque ২ জুলাই, ২০২২, ৬:১৫ এএম says : 0
বাংলাদেশে ইসলাম বিদ্বেষীদের উৎপাত এতে বেড়েছে যে মুসুলমানদের দেশে ইসলাম ধর্ম নির্মূলের কার্যক্রম দিন দিন জোতদার হচ্ছে। এদের লক্ষ্য হচ্ছে এই দেশকে ভারতীয়করন করে ইসলামকে জাদুঘরে পাঠানো।
Total Reply(0)
Intejam Hosssin ২ জুলাই, ২০২২, ১০:৫১ এএম says : 0
It is indeed India has given mandate to kill Kashmiris, destroy mosque and other I'll doings - As a matter of fact peoples of this country will get nothing from this rubbish govt.Abuse of Muhammad, slaughter in the past in prime minister's own home town indicates, as a whole India's behaviour. So whole middleast govt summoned their respective ambassadors to justify about the matter.any lame excuse will not be entertained as in all actions there is an equal reactin.
Total Reply(0)
salman ৩ জুলাই, ২০২২, ৭:৪৮ এএম says : 0
Allah ai Vondo HAZRAT der Hedayat dan korun..... Bangladesh er Sob Gurutto purno Jaygai akhon MOSHREK ra. mone hoi ata akhon akta hindu state....so SAD
Total Reply(0)
Abdul Wahab ৩ জুলাই, ২০২২, ৩:৩৩ পিএম says : 0
Ratri joto govir hoi,Provat toto kase. In sha Allah
Total Reply(0)
MASUD RANA ৫ জুলাই, ২০২২, ৯:০৩ এএম says : 0
সত্যিই এটি ৯২% একটি মুসলমান জাতির জন্য লজ্জাস্কর বলেই আমি মনে করি। এভাবে চলতে মুসলমান ঘরের নতুন প্রজন্মের সন্তানরা তো ইসলাম কি সেটিই একদিন ভূলে যাবে।
Total Reply(0)
মুহাম্মদ মিজানুর রহমান ৫ জুলাই, ২০২২, ৯:২০ এএম says : 0
সকল ধর্মের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি সংখ্যা গুরু মুসলিমদের শিক্ষা ব্যাবস্থা থেকে ইসলামী মহাপুরুষদের জীবনী মানবিক মূল্যবোধের বিষয় গুলোকে বাদ দিয়ে আজ যা পড়ানো হচ্ছে তা জাতিকে ধ্বংস করার শামিল। আমরা ছোট বেলায় হিন্দু লেখকদের যে লেখা পড়েছি তাও তো ঠিক ছিল। সকালে উঠিয়া আমি মনে মনে বলি।কত সুন্দর কবিতা।আর আজ নৈতিক বিভ্রান্ত লেখক আর অতি উৎসাহি হিন্দুত্বের পূজারীদের চাপিয়ে দেয়া সিলেবাসে আমাদের সন্তানেরা নৈতিক বিভ্রান্ত হয়ে বড় হবে এটা মানা যায় না। সকলের প্রতি আহবান, জেগে উঠুন সবাই, প্রতিরোধ গড়ে তোলার এখনই সময়।
Total Reply(0)
মোঃ আতাউর রহমান ৫ জুলাই, ২০২২, ৭:৪১ পিএম says : 0
মাননীয় সংসদ সদস্য জনাব ফকরুল ইমাম সাহেবকে ধন্যবাদ দেওয়ার কিছু আছে বলে আমার মনে হয় না। কারণ এ অবস্থার জন্য জাতীয় পার্টিও দায় আছে।
Total Reply(0)
Mustafizur Rahman ৭ জুলাই, ২০২২, ১২:১৬ এএম says : 0
Don't just say it, find out who did it and why it was done ?
Total Reply(0)
Ali akbor ৬ জুলাই, ২০২২, ৩:৪৭ পিএম says : 0
Allah amader desh o jatike hefajot korok
Total Reply(0)
Mohammad Masud ৭ জুলাই, ২০২২, ১২:১৩ পিএম says : 0
আসলে সত্য বড় কঠিন, আর এভাবেই তারা গাজওয়ায় হিন্দ এর দিকে আগাচ্ছে,কিভাবে তারা মোসলমানদের সাথে হিন্দুদের বিসাল ধরনের যুদ্ধ বাধে এই পায়তারা চালাচ্ছে, এটাই একটা আলামত,,,তাই সংসদ এর কাছে আমরা মুসলমান এই আশা রাখি যে হুজুর (সাঃ) যে দ্বীণ রেখে গেছেন তার উপর গুরুত্ব দেওয়া।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন