শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন শিক্ষাক্রমে ধর্ম শিক্ষাকে বাদ দিয়ে নাস্তিক্যবাদ চর্চার ষড়যন্ত্র চলছে : ইসলামী ছাত্র আন্দোলন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমে ইসলাম ও ধর্মীয় শিক্ষাকে সংকোচন করে নাস্তিক্যবাদ চর্চার গভীর ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ›র কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম ও সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন। তারা বলেন, সমৃদ্ধ শিক্ষা ব্যবস্থাপনা প্রণয়ন ও সংস্কার একটি জাতির মৌলিক দায়িত্ব। কিন্তু আমাদের দেশে পাঠ্যপুস্তক থেকে ধর্মীয় শিক্ষা বাদ দিয়ে নাস্তিক্যবাদ চর্চার ষড়যন্ত্র চলছে।

গতকাল রোববার এক যৌথ বিবৃতিতে নেতৃদ্বয় এ মন্তব্য করেন। এবং আগামীকাল বুধবার রাজধানীতে মানববন্ধনের ঘোষণা দেন।

নেতৃদ্বয় বলেন, নতুন শিক্ষাক্রমে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যে দশটি মূল যোগ্যতা অর্জন করবে বলা হয়েছে, তন্মধ্যে অন্যতম হলো ধর্মীয় অনুশাসন, সততা, নৈতিক গুণাবলি ও শুদ্ধাচার অনুশীলনের মাধ্যমে প্রকৃতি এবং মানব-কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারা। যা ধর্মীয় শিক্ষা ও মৌলিক বিষয় হিসেবে গণ্য হওয়ার যৌক্তিক কারণ থাকলেও সামষ্টিক মূল্যায়নে তা অন্তর্ভুক্ত করা হয়নি। নেতৃদ্বয় নতুন এই শিক্ষাক্রমে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করে শিক্ষার সর্বস্তরের প্রতিনিধিদের নিয়ে দেশের হাজার বছরের চর্চিত ইসলাম বিধৌত বাঙালি সংস্কৃতির মিশেলে বাস্তবসম্মত ও সর্বমহলে সমাদৃত একটি সমৃদ্ধ শিক্ষাক্রম প্রণয়নের আহŸান জানান।

নতুন শিক্ষাক্রমে ইসলাম ও ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক ও মূল্যায়িত করা না হলে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে নিয়ে দেশব্যাপী গণআন্দোলন গড়ে তোলার ঘোষণাও দেন তারা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন