শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পাচ্ছেন দুই রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০০ এএম

কূটনীতিতে বিশেষ অবদান রাখার জন্য এ বছর ‘বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক’ পাচ্ছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন ও ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বছর থেকে এই পুরস্কার দেওয়া শুরু হয় এবং প্রথম পদক পেয়েছিলেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম। সুলতানা লায়লা ইউক্রেন সংকটের সময়ে বাংলাদেশিদের উদ্ধার তৎপরতায় অবদান রেখেছেন। এর আগে ২০১১ সালে লিবিয়া সংকটের সময়ে প্রায় ৪০ হাজার বাংলাদেশিকে ফেরত আনার সময়েও কনস্যুলার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

আগামী ৭ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে ওই পদক দেওয়া হবে সুলতানা লায়লাকে। ১১তম ব্যাচের বিসিএস পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা সুলতানা এর আগে দিল্লি ও ইয়াঙ্গুনে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। এছাড়া তিনি লস এঞ্জেলসে কনসুলেট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

একই অনুষ্ঠানে বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্কোন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য ঢাকায় ওই দেশের বর্তমান রাষ্ট্রদূত ইতো নাওকি বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পাবেন। ২০১৯-এর অক্টোবর থেকে বাংলাদেশে দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রদূত বিভিন্ন সহযোগিতা নিয়ে সরকারের সঙ্গে কাজ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন