শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

কোরবানির ইতিহাস ও তাৎপর্য

মুহাম্মদ নাজিম উদ্দিন | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২২, ১২:০১ এএম

‘কোরবানি’ ফার্সি, উর্দু ও বাংলা ভাষায় ব্যবহৃত শব্দ। ‘কোরবানি’ আরবি ‘কুরব বা কুরবান’ শব্দ থেকে নির্গত। কুরব-এর আভিধানিক অর্থ নৈকট্য বা সান্নিধ্য। এজন্য কোরবানিকে কোরবানি বলা হয়। কেননা কোরবানির মাধ্যমে বান্দা প্রভুর নৈকট্য অর্জন করা উদ্দেশ্য। এই অর্থে আল্লাহর নৈকট্য অর্জনের উদ্দেশ্যে বান্দার পালনকৃত যেকোনো এবাদতকে কোরবানি বলা যায়, কিন্তু ইসলামী শরীয়তে কোরবানি বলা হয়- নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পদ্ধতিতে প্রভুর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে নির্ধারিত পশু যবেহ করা। পবিত্র কোরআনে কোরবানির একাধিক সমার্থক শব্দ ব্যবহার হয়েছে। ১- নহর: নহর অর্থ গলায় ছুরি চালানো। আল্লাহ তাআলা সুরা কাউসারে কোরবানির অর্থে নহর শব্দ উল্লেখ করেন। এজন্য কোরবানির দিনকে ইয়াওমুন নহর বলা হয়। ২-- নুসুক নুসুক অর্থ কোরবানির পশু। (আল-কামূসুল জাদীদ) কোরবানির সমার্থক অর্থে নুসুক শব্দটি সুরা আনআমের একশত বাষট্টি নম্বর আয়াতে উল্লেখ করা হয়। ৩-- মানসাক যার অর্থ এবাদতের পদ্ধতি ও পন্থা। (আল-কামূসুল জাদীদ) কোরআনে মানসাক শব্দটিও কোরবানির সমার্থক অর্থে ব্যবহার হয়েছে। (সুরা হজ: ৩৪)। হাদিসে কোরবানির সমার্থক শব্দ আজহা বা উজহিয়্যা’ ব্যবহার হয়েছে। এজন্য হাদিসের ভাষায় কোরবানির ঈদকে ইয়াওমুল আজহা বলা হয়।

কোরবানির ইতিহাস এক প্রাচীন ইতিহাস। হযরত আদম আ.-এর যুগ থেকেই কোরবানির বিধান প্রচলিত। প্রথম কোরবানি সংঘটিত হয় তাঁর পুত্রদ্বয় হাবিল ও কাবিলের মাধ্যমে। তখন কোরবানি কবুল হওয়া না হওয়া ছিল স্পষ্ট। যার কোরবানি কবুল হত আসমান থেকে এক টুকরো অগ্নিশিখা এসে তার পশুকে জ্বালিয়ে দিত। হাবিল ও কাবিল উভয়ে প্রভুর সন্তুষ্টির লক্ষ্যে কোরবানি পেশ করল। হাবিল ছিল মেষ পালক, তাই সে একটি বকরি কোরবানি স্বরূপ পেশ করে। কাবিল ছিল কৃষক, তাই সে কিছু শষ্য দানা পেশ করল। কিন্তু কাবিল ভাল শষ্য দানা রেখে খারাপ শয্য দানা কোরবানি হিসেবে পেশ করে। আল্লাহ তাআলা হাবিলের কোরবানি কবুল করেন, তাই আসমান থেকে অগ্নিশিখা এসে তার পশুটি জ্বালিয়ে দিল। পক্ষান্তরে, কাবিলের কোরবানি কবুল হয়নি বিধায় তার শষ্য দানা পড়ে থাকল। এটিই ছিল ইতিহাসের সর্ব প্রথম কোরবানি, যার বর্ণনা কোরআনে পাওয়া যায়। আল্লাহ তাআলা বলেন, আপনি তাদের আদমের পুত্রদ্বয়ের বাস্তব ঘটনা পাঠ করে শুনান। যখন তারা আল্লাহ তাআলার উদ্দেশ্যে কোরবানি নিবেদন করল, তখন তাদের একজনের কোরবানি কবুল করা হল আর অপরজনের কবুল করা হল না। সে (কাবিল) বলল, আমি তোমাকে হত্যা করব। সে (হাবিল) বলল, আল্লাহ আত্মসংযমীদের কোরবানি কবুল করেন। (সুরা মায়েদা, আয়াত : ২৭)।
বিভিন্ন যুগে কোরবানির ইতিহাস: আদম আ.-এর যোগ থেকে শুরু করে মুহাম্মদ সা.- এর যোগ পর্যন্ত প্রত্যেক নবীর যুগেই কোরবানির বিধান ছিল। যদিও পদ্ধতিগত ভিন্নতা ছিল কিন্তু সবারই উদ্দেশ্য ছিল প্রভুর সন্তুষ্টি অর্জন করা। পবিত্র কোরআনে তার বর্ণনা পাওয়া যায়। আল্লাহ তাআলা বলেন, আমি প্রত্যেক উম্মতের জন্যে কোরবানি নির্ধারণ করেছি। আল্লাহ তাদের যে চতুস্পদ জন্তু দিয়েছেন তা যবেহ করার সময় যেন আল্লাহর নাম স্মরণ করে। তোমাদের আল্লাহ এক আল্লাহ। সুতরাং তোমরা তাঁর অনুগত থাক। আপনি নমনীয়দের সুসংবাদ শুনিয়ে দিন। (সুরা হজ্ব: ৩৪)। বর্তমান কোরবানির ইতিহাস হযরত ইবরাহীম আ.- এর যোগ থেকে। ইবরাহীম আ. ছিলেন নিঃসন্তান। সন্তানের জন্য ছিল তাঁর দীর্ঘ প্রতিক্ষা। জীবনের নব্বই বছর কেটে গেল সন্তানের আশায়। তিনি সব সময় সন্তানের জন্য দোয়া করতেন। হে প্রভু! আপনি আমাকে একটি নেক ও সৎ সন্তান দান করেন। (সুরা সফফাত: ১০০)।
প্রভু ইবরাহীম আ.-এর দোয়া কবুল করলেন। আল্লাহ তাআলা বলেন, সুতরাং আমি তাকে একটি সৎকর্মশীল পুত্র সন্তানের সুসংবাদ দান করলাম। (সুরা সফফাত: ১০১) অতঃপর পুত্র ইসমাইল যখন পিতার সাথে চলাফেরা করার এবং পিতার কাজে সহযোগিতা করার বয়সে উপনীত হল, তখন ইবরাহীম আ. এক পরীক্ষার সম্মুখীন হলেন। তিনি স্বপ্ন দেখলেন প্রিয় সন্তান ইসমাইলকে যবেহ করতেছেন। নবীগণের স্বপ্ন যেহেতু ওহি, তাই তিনি বিলম্ব না করে স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রস্তুত হয়ে গেলেন। পুত্রকে ডেকে স্বপ্নের বিবরণ শুনালেন। হে বৎস! আমি স্বপ্নে তোমাকে যবেহ করতে দেখেছি, এখন তোমার মতামত কী? পুত্র উত্তর দিল, হে প্রিয় বাবা ! আপনি যা নির্দেশিত হয়েছেন তা পালন করুন। ইনশা আল্লাহ! আপনি আমাকে ধৈর্যশীল পাবেন। পুত্র ইসমাইল যদিও শিশু সন্তান, কিন্তু তিনিতো ভবিষ্যতে নবুওয়াত লাভ করবেন, তাই বাবাকে নবী সুলভ উত্তর দিলেন। আল্লাহ তাদের পিতা-পুত্রের কথোপকথন কোরআনে বর্ণনা করেন।” যখন সে তাঁর পিতার সাথে চলাফেরা করার বয়সে উপনীত হল। তখন ইবরাহীম (তাঁর পুত্রকে) বলল, হে বৎস! আমি স্বপ্নে তোমাকে যবেহ করতে দেখেছি। এখন তোমার মতামত কী? সে উত্তর দিল, হে প্রিয় বাবা ! আপনি যা নির্দেশিত হয়েছেন তা পালন করুন। আপনি অবশ্যই আমাকে ধৈর্যশীল পাবেন। (সুরা সফফাত, আয়াত : ১০২)।
পিতা-পুত্র প্রভুর নির্দেশিত স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রস্তুত। রওয়ানা হলেন মিনা প্রান্তরে। পুত্র ইসমাইলকে প্রভুর নির্দেশে কোরবানি করা হবে। পথিমধ্যে শয়তান তিন তিনবার ইবরাহীম আ.-কে ধোঁকা দেওয়ার চেষ্টা করে। ইবরাহীম আ. প্রত্যেকবার পাথর নিক্ষেপ করে তার ধোঁকার জাল নস্যাৎ করে দেয়। আর সে তিন স্থানেই বর্তমানে হাজীগণ পাথর নিক্ষেপ করে থাকেন তাঁর স্মরণে। যা ইবরাহীম আ.-এর দৃঢয়তার নিদর্শন। অবশেষে ইবরাহীম আ. পুত্র ইসমাইলকে নিয়ে মিনায় পৌঁছে গেলেন। পুত্র ইসমাইল পিতাকে বললেন, বাবা! আপনি আমাকে ভালোভাবে বেঁধে নেন; যেনো আপনার কোনো কষ্ট না হয় এবং আপনার জামা গুটিয়ে নেন; যেনো রক্তের ছিটা না পড়ে। বাবা ! আমার পক্ষ থেকে মাকে সালাম পৌঁছে দিয়ো। এবার ইবরাহীম আ. পুত্রকে শুইয়ে ছুরি চালাতে লাগলেন, ঠিক সে মুহুর্তে আসমান থেকে প্রভুর আওয়াজ শুনতে পেলেন। “হে ইবরাহীম ! তুমি তোমার স্বপ্ন বাস্তবায়ন করেছ। আল্লাহ তাআলা বলেন, যখন তারা আনুগত্য প্রকাশ করল এবং সে পুত্রকে শোয়াল, আমি তাকে ডেকে বললাম, হে ইবরাহীম! তুমি তোমার স্বপ্ন বাস্তবায়ন করেছ। আর আমি এভাবেই সৎকর্মশীলদের প্রতিদান দিয়ে থাকি। (সুরা সফফাত, আয়াত : ১০৩, ১০৪, ১০৫)।
ইবরাহীম আ. আসমানী ডাক শুনতে পেয়ে উপরের দিকে তাকিয়ে দেখেন জিবরাঈল আ. একটি উন্নত দুম্বা নিয়ে দাঁড়িয়ে আছেন। যা আল্লাহ তাআলা জান্নাত থেকে পাঠিয়েছেন। আল্লাহ তাআলা বলেন, আমি তার জন্য একটি মূল্যমান দুম্বা পাঠিয়েছি। (সুরা সফফাত: ১০০)। অতঃপর ইবরাহীম আ. পুত্র ইসমাইলের পরিবর্তে ঐ দুম্বাটি কোরবানি করেন। আল্লাহ তাআলার নিকট ইবরাহীম আ.-এর কোরবানি ছিল অধিক প্রিয়, তাই কিয়ামত পর্যন্ত আগত লোকদের জন্য আল্লাহ তাআলা কোরবানির বিধান দান করেন। আল্লাহ তাআলা বলেন, আমি তাকে পরবর্তি লোকদের মাঝে স্মরণীয় করে রেখেছি। ইবরাহীমের ওপর শান্তি বর্ষিত হোক। আর আমি এভাবেই সৎকর্মশীলদের প্রতিদান দিয়ে থাকি । (সুরা সফফাত, আয়াত : ১০৮, ১০৯, ১১০)।
কোরবানির তাৎপর্য : জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখের বিশেষ আমল পশু কোরবানি করা। যা ইবরাহীম আ.-এর সুন্নাত। যার নিকট নিত্যপ্রয়োজনের অতিরিক্ত সাড়ে সাত ভরি স্বর্ণ অথবা সাড়ে বায়ান্ন ভরি রূপা বা এর সমপরিমান অর্থ থাকবে তার ওপর কোরবানি ওয়াজিব। কোরবানি যদিও ফরজ বিধান নয় তা সত্ত্বেও ইসলামী শরিয়তে কোরবানির গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। রাসুল সা. জীবদ্দশায় কখনো কোরবানি ত্যাগ করেননি। এমনকি তাঁর মৃত্যুর পরও তাঁর পক্ষ থেকে কোরবানি করার জন্য আলী রা.-কে ওসিয়ত করেন। তাবিঈ হানাশ (রা.) সূত্রে বর্ণিত- তিনি বলেন, আমি আলী (রা.)-কে দু’টি দুম্বা কোরবানি করতে দেখে জিজ্ঞেস করলাম, ব্যাপার কী (দু’টি কেন)? তিনি বললেন, রাসুল সা. আমাকে ওসিয়ত করেছেন, আমি যেনো তাঁর পক্ষ থেকে কোরবানি করি। তাই তাঁর পক্ষ থেকেও কোরবানি করেছি। (আবু দাউদ: ২৭৯০)। যাদের কোরবানি করার সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করবেনা তাদের ব্যাপারে রাসুল সা. অনেক কঠিন সতর্কবাণী করেন। আবু হুরায়রা (রা.) সূত্রে বর্ণিত- তিনি বলেন, রাসুল সা. বলেন, যার সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করল না সে যেনো আমাদের ঈদগাহের নিকটও না আসে। (ইবনে মাজাহ, পৃষ্ঠা: ২২৬)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন