শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জমজমাট পর্যটন বাণিজ্য সাগর কন্যা কুয়াকাটায়

পদ্মা সেতুর ইতিবাচক প্রভাব

মো. জাকির হোসেন, পটুয়াখালী থেকে | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০২ এএম

কোনো বছরই ঈদের ছুটিতে টানা ৫ দিন আমাদের হোটেলের সব রুম বুকিং হয়নি। কথাগুলো বলেন কুয়াকাটার প্রথম শ্রেণির আবাসিক হোটেল খান প্যালেসের ম্যানেজার মোহাম্মদ শাকুর। পদ্মা সেতু উদ্বোধনের পরে প্রথম বারের মতো বড় ছুটি উপভোগ করতে ঈদের পর দিন থেকে হাজার হাজার পর্যটক ছুটে আসছেন সাগর কন্যা কুয়াকাটায়। পর্যটকরা কুয়াকাটা সাগর সৈকতের বড় বড় ঢেউয়ের সাথে গা ভিজিয়ে উপভোগ করছেন প্রকৃতির নির্মল আনন্দ।
পদ্মা সেতু উদ্বোধনের পরে সরাসরি সড়ক যোগাযোগ চালু হওয়ায় প্রথম বারের মতো ঈদের ছুটিকে কাজে লাগাতে রাজধানী থেকে মাত্র ৫ ঘণ্টায় প্রতিদিন হাজার হাজার পর্যটক ছুটে আসছেন পর্যটন কেন্দ্র সাগর কন্যা কুয়াকাটায়। কুয়াকাটার সব হোটেল, মোটেল, রেস্টহাউস, গেস্টহাউসের বুকিং শেষে পর্যটকরা কুয়াকাটার বিভিন্ন আবাসিক বাড়িতে আশ্রয় নিচ্ছেন।
এদিকে পর্যটকদের ভিড় ভাড়ার সাথে পাল্লা দিয়ে ক্রমশ ব্যস্ত হয়ে যাচ্ছে পর্যটন ব্যবসার সাথে জড়িত অন্যান্য পেশার লোকজন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো। দুর্যোগপূর্ণ মৌসুম হওয়া সত্ত্বেও পদ্মা সেতু চালুর পর থেকে কুয়াকাটায় পর্যটকদের সংখ্যা বাড়তে শুরু করেছে। এদিকে ঈদের দ্বিতীয় দিন থেকে পর্যটকরা আসতে শুরু করেন কুয়াকাটায়।
পর্যটকদের ভিড় বাড়ার সাথে সাথে সরগরম হয়ে উঠছে কুয়াকাটার রাখাইনদের পরিচালিতসহ বিভিন্ন মার্কেটগুলো। সাগর পাড়ে পর্যটকদের ছবি তোলার কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন পেশাদার ফটোগ্রাফাররা। সাগর পাড়ের ফটোগ্রাফার ইমরান বলেন, কোনো ঈদের ছুটিতে টানা ৪ থেকে ৫ দিন তাদের এত ভালো রোজগার হয়নি। গতকাল তিনি খরচ বাদে ২ হাজার টাকা আয় করেছেন। তার আগের দিনেও দেড় হাজার টাকা আয় হয়েছে। মোটরসাইকেল চালকরা বিভিন্ন ট্যুরিস্ট স্পটগুলোতে পর্যটকদের নিয়ে ছুটছেন। সাগর পাড়ের টিউব, চেয়ার, ছাতা ব্যবসায়ীদের ব্যস্ত সময় কাটছে।
কুয়াকাটার অভিজাত শ্রেণির হোটেল খান প্যালেসের মালিক মো. রহিম খান জানান, ঈদের পর দিন থেকে আগামীকাল শুক্রবার পর্যন্ত তার ৫০টি রুমের সব বুকিং হয়ে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া হওয়া সত্ত্বেও শুধুমাত্র পদ্মা সেতু চালুর ফলে কম সময়ের মধ্যে পর্যটকরা আকৃষ্ট হচ্ছেন কুয়াকাটায় আসতে। কুয়াকাটার পর্যটকদের পছন্দের কয়েকটি প্রথম শ্রেণির হোটেল, মোটেল রিসোর্ট এর মধ্যে সিকদার রিসোর্ট ও ওশানভিউ অন্যতম।
সিকদার রিসোর্টের ম্যানেজার মো. আল আমীন জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্ত্বেও পদ্মা সেতুই পর্যটকদের নিয়ে আসছে কুয়াকাটায়। তারা প্রথমবারের মতো ভালো সাড়া পাচ্ছেন। এছাড়াও ঈদের পরদিন থেকে শুরু করে আগামীকাল শুক্রবার পর্যন্ত তাদের ১১টি ভিলা ও ১০৮টি রুমের বুকিং হয়ে গেছে।
কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম মোতালেব শরীফ জানান, ইতোমধ্যে পায়রা সেতু চালু হয়েছে। পদ্মা সেতু চালুর ফলে পর্যটকরা পাঁচ থেকে ছয় ঘণ্টায় কুয়াকাটায় পৌঁছাতে পারছেন। ফলে ১০ থেকে ১২ ঘণ্টা সময় ব্যয় করে কক্সবাজার না গিয়ে স্বল্প সময়ে কুয়াকাটায় আসতে শুরু করেছেন। তিনি আরো জানান, সাগর কন্যা কুয়াকাটায় গড়ে উঠেছে দেড় শতাধিক হোটেল-মোটেল। যার ধারণ ক্ষমতা ১৫ থেকে ২০ হাজার পর্যটক। বর্তমানে কুয়াকাটায় ৩০ থেকে ৩৫ হাজার পর্যটক রয়েছেন।
ঢাকার হাতিরঝিল এলাকার বাসিন্দা শাহিন সিকদার জানান, ঈদের ছুটিকে কাজে লাগাতে পরিবার নিয়ে এসেছেন কুয়াকাটায়। নগর জীবনের একঘেয়েমি থেকে কিছুটা প্রকৃতির নির্মল আনন্দ উপভোগ করার জন্য কুয়াকাটা একটি ব্যতিক্রম স্থান। যেখান একই সৈকতে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্তের অপূর্ব নৈস্বর্গিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ রয়েছে।
কুয়াকাটা পৌরসভার মেয়র মো. আনোয়র হাওলাদার বলেন, পদ্মা সেতু চালুর ফলে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পর্যটকদের নিরাপত্তার কথা চিন্তা করে ট্যুরিস্ট পুলিশের প্রয়োজনীয় জনবলসহ যানবাহন বাড়ানো প্রয়োজন। ইতোমধ্যে আমি এখানকার কর্তৃপক্ষসহ তাদের ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে কথা বলেছি।
কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসনাইন পারভেজ জানান, পদ্মা সেতু দিয়ে কম সময়ে এবারে ঈদের ছুটি কাটাতে ঈদের পরদিন থেকে হাজার হাজার পর্যটক এসেছেন কুয়াকাটায়। পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে কুয়াকাটার প্রতিটি পর্যটন স্পটে অতিরিক্ত টুরিস্ট পুলিশ মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে কুয়াকাটার সাগর সৈকতের জিরোপয়েন্ট পর্যন্ত যানজট মুক্ত রাখতে কুয়াকাটার প্রবেশ মুখ তুলাতলিতে সব পরিবহন থামানো হচ্ছে। জেলা পুলিশের সহায়তায় ট্রাফিক পুলিশের মাধ্যমে প্রাইভেটকারসহ মোটরসাইকেলের নির্দিষ্ট স্থানে পার্কিং নিশ্চিত করা হচ্ছে। পর্যটকদের খাবার হোটেলের অতিরিক্ত দাম রাখার ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে গতকাল থেকে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হচ্ছে। মোবাইল কোর্টের অভিযানসহ ভোক্তা অধিকারের অভিযান চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন