শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেজিংয়ের হুঁশিয়ারি উপেক্ষা করে ফের দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ৭:১১ পিএম

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে আমেরিকার যুদ্ধজাহাজের উপস্থিতি ঘিরে নতুন করে উত্তেজনা তৈরি হল। বুধবার ইউএসএস বেনফোল্ড নামে আমেরিকার সপ্তম নৌবহরের ওই ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার গোত্রের রণতরী চীনা হুঁশিয়ারি অগ্রাহ্য করে দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের একটি দ্বীপের কাছে চলে আসে।

আমেরিকার তরফে অবশ্য চীনা সমুদ্রপথে অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করা হয়েছে। জাপানের ওকুসুকায় অবস্থিত সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো জানিয়েছেন, নৌচলাচলে স্বাধীনতা সংক্রান্ত আন্তর্জাতিক বিধি মেনেই প্যারাসেল দ্বীপপুঞ্জের পাশ দিয়ে গিয়েছে আমেরিকার যুদ্ধজাহাজ। তিনি বলেন, ‘‘এই বছরে দ্বিতীয় বার এমন পদক্ষেপ করা হয়েছে।’’

পৃথিবীর অন্যতম ব্যস্ত সমুদ্র অঞ্চল দক্ষিণ চীন সাগরের বেশির ভাগ অংশ বহুদিন ধরেই নিজেদের বলে দাবি করে চীন। সেখানে কৃত্রিম দ্বীপপুঞ্জও তৈরি ফেলেছে তারা। ২০২০ সালে বিতর্কিত প্যারাসেল দ্বীপপুঞ্জের সর্ববৃহৎ দ্বীপ উডি আইল্যান্ডে এইচ-৬জে বম্বার বিমান মোতায়েন করে চীন। আমেরিকার পাশাপাশি ভিয়েতনাম এবং তাইওয়ানও ওই ঘটনার প্রতিবাদ জানিয়েছিল।

সামরিক বিশেষজ্ঞদের একাংশের মতে, দক্ষিণ চীন সাগরে বেজিংয়ের একাধিপত্যে ভাগ বসাতে ধীরে ধীরে সক্রিয় হচ্ছে আমেরিকা। বুধবারের ঘটনা তারই ইঙ্গিত। প্যারাসেল দ্বীপপুঞ্জের অন্যতম দাবিদার ভিয়েতনাম কয়েক বছর আগেই দক্ষিণ চীন সাগরের ওই অংশে যে প্রাকৃতিক গ্যাস এবং কয়লা ব্লক রয়েছে তা উত্তোলনের জন্য ভারতের সাহায্য চেয়েছিল। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন