শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শ্রাবণের বৃষ্টি শুরু, কমবে তাপমাত্রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

একটানা গরমের পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল বৃষ্টি হয়েছে। এ বৃষ্টির প্রবণতা ধীরে ধীরে বাড়বে এবং আগামী দু’একদিনের মধ্যে ভারি বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদফতর বলেছে, এতে চলমান তাপপ্রবাহ দূর হবে, সেই সাথে কমবে তাপমাত্রা।

আষাঢ় মাসের শেষের দিকে বৃষ্টি একেবারে কমে যায়। শ্রাবণ শুরু হলেও বৃষ্টির দেখা মিলছিলোনা। তবে এরই মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেটে বৃষ্টির প্রবণতা বেড়েছে। এখন তা দেশের অন্যান্য অঞ্চলেও বিস্তৃত হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর (বর্ষা) নিষ্ক্রিয়তায় বৃষ্টিহীন পরিস্থিতিতে সারাদেশের মানুষই গরমে কষ্ট পাচ্ছে। অনেক অঞ্চলেই বইছে তাপপ্রবাহ। যদিও এরই মধ্যে কয়েকটি অঞ্চল থেকে তাপপ্রবাহ দূর হয়েছে। গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে বৃষ্টি হয়নি। অন্যান্য বিভাগে হালকা বৃষ্টি হয়েছে। তবে এ সময়ে সবেচেয়ে বেশি ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাজশাহী, রংপুর এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এসব অঞ্চল থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে যা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে টাঙ্গাইল, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী, রংপুর এবং সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে বলেও তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন